ঈদুল আজহায় আরিফ-নামিরার ‘ব্লক’

আসন্ন ঈদুল আজহায় একটি বেসরকারি টিভি চ্যানেলে মুক্তি পাচ্ছে পরিচালক আলম আসাদের নাটক ‘ব্লক’। অলিভ আহমেদ প্রযোজিত এ নাটকটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আরিফ হক। এখানে তার বিপরীতে অভিনয় করেছেন নামিরা আহমেদ। প্রথম বারের মতো জুটি বাঁধলেন তারা। নাটকটি রচনা করেছেন আশরাফ উল আলম।

দুই ভাই থাকা দুই ভাইয়ের সঙ্গে ফেসবুকে পরিচয় হয় একটি বিত্তশালী পরিবারের মেয়ের সঙ্গে। মেয়েটিকে বোকা বানিয়ে কোটিপতি হতে চায় তারা। মেয়টির সঙ্গে ভালোবাসার সম্পর্ক তৈরি করে দিলু।

তার প্রেমে বিভোর হয় মেয়েটিও। এক সময়য় এই চক্কর বুঝে ফেলে সে। উল্টো বোকা বানিয়ে দেয় তাদের। দিলু-মিলুদের চক্রান্তু বুঝতে পেরে ওদের ফেসবুকে ব্লক মেরে দেয় নামিরা।

এমনই গল্প নিয়ে তৈরি নাটকটি। নাটকে আরিফ হকের চরিত্রটির নাম দিলু। আর তার বিপরীতে জুঁই চরিত্রে অভিনয় করেছেন নামিরা। আরিফ হকের ভাইয়ের চরিত্রে অভিনয় করেছেন ফাহিম মালেক ইভান। নাটকে যার চরিত্রটির নাম মিলু। এতে আরও অভিনয় করেছেন সুমনা সোমা, সাফিজ মামুন প্রমুখ।

অলিভ আহমেদের প্রযোজনায় ও আলম আসাদের পরিচালনায় টানা একডজন নাটকের হিরো হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন আরিফ হক। সেই প্রজেক্ট এর প্রথম কাজ ‘ব্লক’ নাটকটি।

আরিফ হক বলেন, ‘প্রায় ৫০ টারও বেশি গল্প থেকে বাছাই করে ১২টা গল্প নিয়ে কাজ শুরু করেছেন প্রযোজক অলিভ আহমেদ, তারই ধারাবাহিকতায় ২৫ এপ্রিল ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে সকাল থেকেই শুরু হয় ‘ব্লক’ নাটকের শুটিং।’

নাটকটির পরিচালক আলম আসাদ বলেন, ‘বর্তমান সময়ের ছেলে মেয়েরা নিজেকে প্রতিষ্ঠিত না করে, বড়লোক প্রেমিক-প্রেমিকার উপর নির্ভর করে প্রতিষ্ঠিত হতে চায় এবং এরপর বিড়ম্বনা। এই হাস্যরস নিয়ে নাটকটি বানানোর চেষ্টা করেছি।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলার শিক্ষক ফাহিম মালেক ইভান। অন্যদিকে একুশে টেলিভিশন ও দীপ্ত টেলিভিশনের উপস্থাপক নামিরা। এরই মধ্যে তিনি অভিনয় করেছেন বেশ কিছু নাটকে। নাট্যদল দেশ নাটকের সঙ্গে যুক্ত আছেন আরিফ হক।