ঈদে সিনেমাটি মুক্তি দিতে না পারায় আমরা দুঃখিত: রিয়াজ

সময়ের আলোচিত নির্মাতা রায়হান রাফী। তার ‘অমীমাংসিত’ সিনেমাটি আটকে গেল সেন্সর জটিলতায়। ঈদের বিশেষ চমক হিসেবে মুক্তির কথা ছিলো ওটিটি প্ল্যাটফর্ম আইস্ক্রিনে। কিন্তু সেটি আর হচ্ছে না।

বিষয়টি নিয়ে আইস্ক্রিন-এর প্রকল্প পরিচালক ও নায়ক রিয়াজ আহমেদ জানান, অনেকদিন ধরেই ছবিটি সেন্সরবোর্ডে আটকা পড়ে আছে। সে জন্য সকল প্রস্তুতি ও প্রচারণার পরেও সিনেমাটি ঈদুল ফিতরে মুক্তি দিতে অপারগ।

তার ভাষায়, ‘‘এই ঈদে আপনাদের বহুল প্রতীক্ষিত সিনেমাটি মুক্তি দিতে পারছি না বিধায় আমরা আন্তরিক ভাবে দুঃখিত। যথা সময়ে সমস্ত নিয়ম মেনে সেন্সর বোর্ডে জমা প্রদানের পরও অদ্যাবধি কোনও চিঠি না পাওয়াতে আমরা আইস্ক্রিন কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিতে বাধ্য হলাম। সেন্সর সার্টিফিকেট পাওয়া সাপেক্ষে, অতি দ্রুত সিনেমাটি মুক্তি দেয়ার ইচ্ছা রাখছি। কারণ, বাংলাদেশের প্রচলিত আইন ও সংবিধানের প্রতি আমরা শ্রদ্ধাশীল।’’

ছবিটি প্রথমে ২৯ ফেব্রুয়ারি মুক্তির ঘোষণা দেয় আইস্ক্রিন। তার আগেই ছবিটি দেখতে চায় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সরবোর্ড। যথাসময়ে ছবিটির ছাড়পত্র না পাওয়ায় এরপর মুক্তির ঘোষণা আসে আসছে ঈদে (১১ এপ্রিল)। এবার সেটিও ভেস্তে গেলো ছাড়পত্র না পাওয়ার কারণে।

তবে কী কারণে এমনটা হচ্ছে, সে বিষয়েও স্পষ্ট নন সিনেমা সংশ্লিষ্টরা।

‘অমীমাংসিত’, নামেই রহস্যের গন্ধ স্পষ্ট। গত ১২ ফেব্রুয়ারি যখন এর টিজার ছাড়া হলো অন্তর্জালে, তখন দর্শকরা বলছেন, ছবিটি সত্য ঘটনা অবলম্বনে বানিয়েছেন রাফী। কী সেই সত্য? সোশ্যাল মিডিয়ায় দর্শকের কিছু মন্তব্য থেকে আঁচ করা যায়, তারা আলোচিত সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের দিকে ইঙ্গিত করছেন। একযুগ পেরিয়ে গেলেও সেই ঘটনার রহস্য এখনও উন্মোচিত হয়নি।

তবে কি সেই অমীমাংসিত ঘটনাই পর্দায় তুলে আনছেন ‘পরাণ’ নির্মাতা? জবাব দিলেন না। বরাবরের মতো অপেক্ষা করতে বললেন দর্শকদের; অর্থাৎ ছবিটি দেখলেই সব বোঝা যাবে।

প্রকাশ্যে আসা ৪০ সেকেন্ডের টিজারে হত্যাকাণ্ডের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য লিখিত সংলাপ আকারে তুলে ধরা হয়েছে। সেগুলো এরকম- ‘খুনগুলো হয়েছে আনুমানিক রাত দেড়টা থেকে দুইটার মধ্যে। ধারণা করছি, এটা কোনও চুরি ডাকাতি কেস…’; ‘সাংবাদিক, প্রতিবেশী, আত্মীয়স্বজন সবাই ক্রাইম জোনের আলামত নষ্ট করেছে। আমার করার কী ছিল?’; ‘ওদের কেউ মারেনি। ওরা নিজেরাই নিজেদের খুন করেছে’; ‘এটা নিশ্চিত পরকীয়া কেস! নইলে সেদিন…’।

টিজারের পর ওয়েব ফিল্মটির পোস্টারও প্রকাশ করেছেন নির্মাতা রায়হান রাফী। যেখানে দেখা গেলো, এর মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ ও তানজিকা আমিন। তবে তাদের পেছনে কয়েকজন ব্যক্তি দাঁড়িয়ে আছেন; যাদের মুখে কালো কাপড় বাঁধা! তারা কারা? উত্তর মিলবে মূল ছবিতে।

ধারনা করা হচ্ছে, ‘অমীমাংসিত’ সত্য ঘটনা অবলম্বনে সিনেমাটি নির্মাণের গুঞ্জন থেকেই সেন্সরবোর্ডে আটকে আছে ছবিটি।