জেনেভায় আমন্ত্রিত আশরাফ শিশির 

জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির আগামী ৫ ডিসেম্বর ২০১৮ তারিখে  সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত জাতিসংঘ কার্যালয়ে অনুষ্ঠিতব্য ‘লাম্পা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল রেট্রোস্পেকটিভ’-এ  আমন্ত্রিত হয়েছেন।

এ বছরের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে তার নির্মিত একটি বিজ্ঞাপন এই উৎসবে ‘সামাজিক বিজ্ঞাপন বিভাগে মনোনীত হয়েছে। এবারের উৎসবে ১২৩টি দেশের কয়েক হাজার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং বিজ্ঞাপন অংশগ্রহণ করে। 

আন্তর্জাতিক আর্থ-সামাজিক উন্নয়নে স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে এই অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে লাম্পা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজক কমিটি জাতিসংঘের জেনেভা কার্যালয়স্থ সাংস্কৃতিক কার্যক্রম কমিটি এবং জাতিসংঘের জেনেভাস্থ রাশিয়ান ফেডারেশনের স্থায়ী মিশন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতিসংঘের জেনেভা কার্যালয়ের ডিরেক্টর-জেনারেল মাইকেল মুলার, জাতিসংঘের জেনেভায় রাশিয়ান ফেডারেশনের স্থায়ী মিশনের প্রতিনিধি জেনেডি গেটিলভসহ বিভিন্ন দেশের স্থায়ী মিশনের প্রতিনিধিবৃন্দ।

এ বিষয়ে আশরাফ শিশির বলেন, ‘আমাদের স্বাধীনতা সংগ্রামে নিজের পরিবার-পরিজনকে হারানো এক মুক্তিযোদ্ধাকে সম্মানিত করার গল্প নিয়ে গত ২৬ মার্চ উপলক্ষে একটি বিজ্ঞাপন নির্মাণ করেছিলাম। সেটা যে আন্তর্জাতিকভাবে এই সম্মান অর্জন করবে তা স্বপ্নেও ভাবিনি।’

উল্লেখ্য, আশরাফ শিশির নির্মাণ করতে চলেছেন বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘৫৭০’। গত ৮ আগষ্ট বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে নিবন্ধনের মাধ্যমে  ছবিটির কার্যক্রম শুরু হয়।