জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ঘোষণা আগামী সপ্তাহেই

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ঘোষণা আগামী সপ্তাহেই। বিজয়ীদের নামের তালিকা প্রজ্ঞাপন আকারে জারি করা হবে বলেও জানা গেছে।বাংলাদেশের চলচ্চিত্রের একমাত্র রাষ্ট্রীয় ও সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কারটি প্রদানের লক্ষ্যে গত মার্চ মাসে ছবি আহ্বান করা হয়।

গঠন করা হয় ১৩ সদস্য বিশিষ্ট জুরি বোর্ড। সেখানে জমা পড়ে ৩৭টি পূর্ণদের্ঘ্য, ১২টি স্বল্পদৈর্ঘ্য ও ১৯টি প্রামাণ্য চলচ্চিত্র। জুরি বোর্ডের সদস্যরা মোট ৮০টি সভা করেন। ইতোমধ্যে তারা বিজয়ীদের তালিকা চূড়ান্ত করেছেন। আগামী সপ্তাহেই বিজয়ীদের নামের তালিকা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করার কথা রয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র) মো. সাইফুল ঠিক কবে পুরস্কার প্রাপ্তদের নাম প্রকাশ করা হবে তা জানাতে অপারগতা প্রকাশ করেন। তবে তিনি বলেন, জুরি বোর্ড ইতোমধ্যে তাদের রায় দিয়ে দিয়েছে এটা জানি। বাকিটুকু মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কমিটি বলতে পারবে। আমার জানা মতে খুব শিগগিরই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

জুরি বোর্ডের সদস্য মুশফিকুর রহমান গুলজার জানান, তারা গেল আগস্ট মাসের ২০/২২ তারিখের দিকে তাদের রায় জমা দিয়ে দিয়েছেন। এখন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে চূড়ান্ত বিজয়ীদের নাম প্রকাশ করা হবে।

তবে তথ্য মন্ত্রণালয়ের একজন উর্ধ্বতন কর্মকর্তা তারকা সংবাদকে জানান, আগামী সপ্তাহে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২ বিজয়ীদের নামের তালিকার প্রজ্ঞাপন জারি করা হবে।

এদিকে বিভিন্ন সূত্র থেকে ২০২২ এর পুরস্কারের সম্ভাব্য তালিকায় যারা রয়েছেন তার একটি তালিকা সারাবাংলার হাতে এসেছে। সে তালিকা অনুযায়ী আজীবন সম্মাননার জন্য সুপারিশ করা হয়েছে ৪ জনের নাম। এরা হলেন অভিনেতা খসরু, অভিনেত্রী শবনম, অভিনেত্রী রোজিনা ও অভিনেতা তারিক আনাম খান।

মুহাম্মদ আবদুল কাইউমের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং সৈয়দ রুবাইয়াত হোসেনের ‘শিমু’ রয়েছে ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’ পুরস্কার পাওয়ার দৌড়ে। ‘শ্রেষ্ঠ অভিনেতা’ পুরস্কার পেতে পারেন চঞ্চল চৌধুরী এবং ‘শ্রেষ্ঠ অভিনেত্রী’ জয়া আহসান।