প্রশংসায় ভাসছে বঙ্গবন্ধুর বায়োপিকের একমাত্র গান ‘অচিন মাঝি’

শান্তনু মৈত্র ও জাহিদ আকবর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা। ছবিটি আগামী ১৩ অক্টোবর দেশের দেড় শতাধিক সিনেমা হলে মুক্তি পাবে। ইতোমধ্যে এর ট্রেলার প্রকাশ্যে এসেছে। এবার এলো ছবিটির একটিমাত্র মৌলিক গান ‘অচিন পাখি’।

এটিই এই সিনেমার একমাত্র মৌলিক গান। গানটির কথা লিখেছেন বাংলাদেশের জনপ্রিয় গীতিকার জাহিদ আকবর। আর এ গানটিতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুর-সংগীত করেছন বলিউডের খ্যাতিমান সংগীত পরিচালক শান্তনু মৈত্র। যিনি বলিউডের ‘থ্রি ইডিয়টস’-এর সংগীত পরিচালক।

গানের কথা ঢাকা থেকে নেওয়া হলেও পুরো গানটি নির্মাণ হয়েছে মুম্বাই স্টুডিওতে। গানটির কথার সঙ্গে এর নানান দৃশ্যে বঙ্গবন্ধুরূপে আরিফিন শুভর উপস্থিতি দর্শকদের আবেগাক্রান্ত করে তুলছে। আগ্রহ সৃষ্টি করছে পুরো সিনেমাটি দেখার।

‘অচিন মাঝি’ গানটি অন্তর্জালে প্রকাশ হয় ৫ অক্টোবর রাতে। গানটি দর্শকদের মন কেড়েছে। গানটির মন্তব্যের ঘরে ঢুকে লোকে বলছে, এই গানটির কথা-সুর-কণ্ঠ এবং দৃশ্যের সমন্বয় নাকি ট্রেলারের চেয়েও সমৃদ্ধ হয়েছে। বলা যেতে পারে, গানটি প্রকাশ করে ছবিটি মূলত মুক্তির আলোচনায় প্রবেশ করলো ভালোভাবেই। প্রশংসিত হচ্ছেন গান সংশ্লিষ্টরা।

জাহিদ আকবর বলেন, ‘এটি আমার কাছে স্বপ্নের মতো। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ঐতিহাসিক বায়োপিকের অংশ হতে পেরে ভালো লাগছে। আমাকে এই সুযোগ দেয়ার জন্য সিনেমার সঙ্গে জড়িত সবার প্রতি কৃতজ্ঞতা জানাই।’

বাংলাদেশ-ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’। বিশাল বাজেট ও আয়োজনে এটি নির্মাণ করছেন বলিউডের কিংবদন্তি নির্মাতা শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করছেন আরিফিন শুভ। আরও অভিনয় করছেন দিলারা জামান, রাইসুল ইসলাম আসাদ, নুসরাত ফারিয়া, নুসরত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, জায়েদ খান, প্রার্থনা দীঘি, মিশা সওদাগর প্রমুখ।

গত বছরের মার্চে সিনেমাটি মুক্তির কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে এর শুটিং শেষ করা সম্ভব হয়নি। তাই আগামী মার্চে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সিনেমাটি মুক্তি পেতে পারে।