বাংলা সিনেমার ইতিহাসে রেকর্ড গড়ল ‘মুজিব’

গত ১৩ অক্টোবর সারা দেশের রেকর্ড ১৫৩ টি হলে মুক্তি পেয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। অনেকদিন ধরেই কোনো সিনেমা এত হল পায়নি। গত দুই ঈদে শাকিব খানের সিনেমা বেশি হল পেলেও তা ছিল ১০০ এর চেয়ে একটু বেশি। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর এই সিনেমা যেন তুড়ি মেরে উড়িয়ে দিলো সেই হলের সংখ্যা।

শুধু তাই নয়, মুক্তির দুইদিন পর দর্শক আগ্রহ থাকায় আরও ৮টি হল বৃদ্ধি পেল। এখন ১৬১ হলে চলছে ছবিটি।

সিনেমাটির পরিবেশনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া এক ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছে, দর্শক চাহিদা বাড়ায় মুক্তির দুদিন না যেতেই ১৫৩ থেকে ১৬১ সিনেমা হলে চলবে ‘মুজিব’, যা বাংলা সিনেমার ইতিহাসে রেকর্ড।

চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ বলেন, ‘মুক্তির মাত্র ৪ দিনের মাথায় এসে কোনো ছবির হল সংখ্যা এভাবে বাড়ছে তা আমি এর আগে কখনই দেখিনি। সারাদেশ থেকে অনেক বন্ধ হল মালিকরাও তাদের সিনেমা হলে ছবিটি চালাতে আগ্রহ প্রকাশ করছে। এটি আমাদের জন্য সুখবর। তরুণ প্রজন্ম থেকে শুরু করে বয়স্ক মানুষ, মুক্তিযোদ্ধা ও নারীরা আসছে ছবিটি দেখতে।’

তিনি আরও বলেন, আমি প্রায় এক যুগ ধরে সিনেমা ব্যবসা ও পরিবেশনার সঙ্গে যুক্ত। এটিই প্রথম ছবিটি যেটি সকল হল মালিক প্রফিট শেয়ারে নিয়েছেন। সাধারণ হল মালিকরা ফিক্সডে নিতে চান। কারণ এতে তাদের লাভ। কিন্তু শুরু থেকে আমরা একটু কঠোর ছিলাম। যার কারণে ছবির প্রযোজক অনেকটা লাভবান হবেন।

প্রসঙ্গত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার চলচ্চিত্র। সিনেমার পরিচালক ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।

এতে মুজিব চরিত্রে আরিফিন শুভ ছাড়াও বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ, তৌকীর আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, রাইসুল ইসলাম আসাদসহ শতাধিক শিল্পী।