মারা গেছেন অভিনেতা ড. ইনামুল হক

একুশে পদকপ্রাপ্ত অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব  ড.ইমামুল হক আমাদের মাঝে আর নেই  ।  আজ সোমবার দুপুরে মারা গেছেন তিনি । গুনী এই নাট্যকারের মৃত্যু নিশ্চিত করেন তার জামাতা লিটু আনাম।  লিটু আনাম জানান, কোনো ধরনের অসুস্থতা ছিল না তাঁর শ্বশুরের। তিনি বাসায় চেয়ারে বসা অবস্থাতেই মারা গেছেন। দাফনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

অভিনয় জীবন ছাড়াও ড. ইনামুল হক দীর্ঘকাল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগের শিক্ষক এর দায়িত্ব পালন করেছেন।  ড.ইনামুল যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬৫ সালে প্রভাষক হিসেবে বুয়েটের রসায়ন বিভাগে যোগ দেন তিনি। পরবর্তীতে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক পদে উন্নীত হন।

নটরডেম কলেজে থাকতেই মঞ্চ অভিনয়ের যাত্রা শুরু তার ।  ফাদার গাঙ্গুলীর নির্দেশনায় তখন তিনি ‘ভাড়াটে চাই’ নাটকে প্রথম অভিনয় করেন।  এরপর নিজের  অভিনয় গুণে মন জয় করেছেন বহু নির্দেশকের ।

১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ‘নাগরিক নাট্য সম্প্রদায়’–এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। ১৯৯৫ সালে তিনি এই দল থেকে বের হয়ে প্রতিষ্ঠিত করেন ‘নাগরিক নাট্যাঙ্গন’। সবশেষ দলটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন গুণী এই নাট্যজন।