মাসব্যাপী ইতালীয় ছবির প্রদর্শনী

সারাদেশের আট বিভাগের দশটি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইতালীয় চলচ্চিত্র প্রদর্শনী। ঢাকাস্থ ইতালীয় দূতাবাস ও ‘ইন্টারন্যাশনাল একাডেমি অফ ফিল্ম অ্যান্ড মিডিয়ার সহযোগিতা’য় অনুষ্ঠিত প্রদর্শনীর নাম ‘ফেরি সিনেমা’।

২২ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর এ প্রদর্শনী চলবে। আয়োজনে ইতালীয় দুটি স্বল্পদৈর্ঘ্য ‘দে কলড ইট কার্গো (২০২১)’ এবং ‘অ্যা কনস্পাইরেসি ম্যান (২০২২) দেখানো হবে। এছাড়া একটি পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘আনন্দ’ দেখানো হবে। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি ভারতীয় চলচ্চিত্রবোদ্ধা সঞ্জয় মুখোপাধ্যায়ের লেকচার প্রধান অনুষ্ঠান থাকবে।

যে বিশ্ববিদ্যালয় এ আয়োজনে অংশ নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগ; জহির রায়হান ফিল্ম সোসাইটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; মিডিয়া ক্লাব, কেন্দ্রীয় মহিলা বিশ্ববিদ্যালয়; চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটি, জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়; মুভি ক্লাব, খুলনা বিশ্ববিদ্যালয়; চোখ ফিল্ম সোসাইটি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়।

এ ব্যাপারে ইন্টারন্যাশনাল একাডেমি অফ ফিল্ম অ্যান্ড মিডিয়ার (আইএএফএম) নির্বাহী বিবেশ রায় বলেন, আমাদের প্রধান উদ্দেশ্য বিশ্ব সিনেমার সঙ্গে দেশীয় দর্শকদের পরিচয় করিয়ে দেওয়া।