‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ আবারও

১৯৯৪ সাল। প্রথমবারের মতো বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেয় বাংলাদেশ।   বাংলাদেশ থেকে প্রথমবারের মতো বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় অংশ নেন আনিকা তাহের। এরপর ১৯৯৫ সালে অংশ নেন ইয়াসমিন বিলকিস সাথী, ১৯৯৬ সালে রেহনুমা দিলরুবা চিত্রা,  মাঝে এক বছর বিরতি দিয়ে ১৯৯৮ সালে অংশ নেন শায়লা সিমি, ১৯৯৯ সালে অংশ নেন তানিয়া রহমান তন্বী, ২০০০ সালে সোনিয়া গাজী, ২০০১ সালে তাবাসসুম ফেরদৌস শাওন।

তারপর? ১৬ বছরের দীর্ঘ বিরতি। ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় অংশ নেন জেসিয়া ইসলাম। আর গত বছর এই বৈশ্বিক প্ল্যাটফর্মে বাংলাদেশের হয়ে প্রতিযোগিতা করেন জান্নাতুল ফেরদৌস ঐশী।

আবারও ঘনিয়ে আসছে বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার সেই মাহেন্দ্রক্ষণ। এ বছরের ডিসেম্বরে লন্ডনে অনুষ্ঠিত হবে বিশ্বসুন্দরী প্রতিযোগিতা। জেসিয়া, ঐশীর পর এবার বাংলাদেশের হয়ে কে প্রতিনিধিত্ব করবেন? অবশ্য বাংলাদেশের প্রতিনিধি হওয়ার জন্য লড়াই করতে হবে বঙ্গ সুন্দরীদেরকেও। আর সেই লক্ষ্যে শিগগিরই অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’র অডিশন।

২০১৭ সাল থেকে বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার বাংলাদেশ প্রতিনিধি নির্বাচনের দায়িত্ব পালন করে আসছে অন্তর শোবিজ। প্রতিষ্ঠানটির কর্ণধার স্বপন চৌধুরী দেশ রূপান্তরকে বলেন, ‘জুলাই মাসের শেষ নাগাদ থেকে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতার কার্যক্রম শুরু করব।শিগগিরই একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানানো হবে। ’

সব ঠিক থাকলে আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে সুন্দরীদের প্রতিযোগিতা। নভেম্বরের মাঝামাঝিতে চূড়ান্ত প্রতিযোগীকে খুঁজে বের করবে প্রতিষ্ঠানটি। নির্বাচিত বঙ্গ সুন্দরী ডিসেম্বরে অংশ নেবেন ৬৯তম ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতার মূল পর্বে।

জানা যায়, বাংলাদেশসহ বিশ্বের ১৩০টি দেশের বিজয়ী প্রতিযোগী নিয়ে লন্ডনে বসবে ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতার মূল আসর। মিস ওয়ার্ল্ড’র অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, এতে যোগ দিতে ২০ নভেম্বরের মধ্যে লন্ডনে পৌঁছাতে হবে প্রতিযোগীদের। মাসজুড়ে নানা প্রতিযোগিতায় নিজেদের সৌন্দর্য আর বুদ্ধিমত্তার পরীক্ষা দিতে হবে তাদের।

১৪ ডিসেম্বর লন্ডনের এক্সেল কনভেনশন সেন্টারে আয়োজিত আলো ঝলমলে গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে বিজয়ীর মাথায় স্বপ্নের মুকুট পরিয়ে দেবেন গতবারের বিজয়ী ভেনেসা পঁসে দে লিওঁ।

উল্লেখ্য, ১৯৫১ সালে লন্ডন থেকে বিশ্বের সবচেয়ে পুরোনো প্রতিযোগিতাটির আয়োজন করেন যুক্তরাজ্যের নাগরিক এরিক মার্লে। ২০০০ সালে তার মৃত্যুর পর প্রতিযোগিতার দায়িত্ব নেন তার স্ত্রী জুলিয়া মার্লে। মার্লের কাছ থেকে ২০১৭ সালে পাঁচ বছরের জন্য বাংলাদেশি ফ্র্যাঞ্চাইজি নেয় অন্তর শোবিজ। তাদের সহ-আয়োজক হিসেবে আছে অমিকন এন্টারটেইনমেন্ট। ২০২০ সালে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা ৭০ বছর পূর্ণ করবে। মিস ওয়ার্ল্ডের ৭০তম আসর বসবে থাইল্যান্ডে।