সুন্দরবনের গল্পে চঞ্চল

জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। মঞ্চনাটক দিয়ে শুরু। এরপর সময়ের সঙ্গে সঙ্গে নিজের নামের রোশনাই তিনি ছড়িয়েছেন টিভি নাটক ও সিনেমায়। ‘তকদীর’, ‘কারাগার’, ‘কারাগার-২’, ‘বলি’, ‘ওভারট্রাম্প’ দিয়ে ওটিটির যুগেও তিনি নির্মাতাদের সবচেয়ে পছন্দ এবং ভরসার নাম। কাজ করছেন সমানতালে সব মাধ্যমেই। গায়ক চঞ্চল চৌধুরীও শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন বৈচিত্র্যময় গান দিয়ে।

ডায়নামিক এ তারকাকে এবার দেখা যাবে সুন্দরবন নিয়ে গল্পের নতুন ওয়েব সিরিজে। এর নামটি এখনো নিশ্চিত নয়। দেশের জনপ্রিয় একটি ওটিটি প্ল্যাটফর্মের জন্য সিরিজটি নির্মাণ করা হচ্ছে। এটি পরিচালনা করবেন সুকর্ণ সাহেদ ধীমান।

আপাতত সিরিজটির বিষয়ে কিছুই জানাতে নারাজ এর টিম। চলছে প্রস্তুতি। চিত্রনাট্য তৈরি হচ্ছে। লোকেশন ও শিল্পী বাছাই চলছে একসঙ্গে। বিশেষ সূত্রে জানা গেলো, এখন পর্যন্ত চঞ্চল চৌধুরী সিরিজটির জন্য নির্বাচিত হয়েছেন। অন্য শিল্পীদের চূড়ান্ত করা হলেই আসবে আনুষ্ঠানিক ঘোষণা।

মোট ১২ পর্বে নির্মিত হবে ওয়েব সিরিজটি। থ্রিলারধর্মী এ সিরিজে থাকবে টানটান উত্তেজনা। উঠে আসবে বিশ্বের ঐতিহ্যবাসী সুন্দরবনের অনেক অজানা কাহিনি। বনটি ঘিরে বিভিন্ন মানুষের জীবনের গল্পও উঠে আসবে এখানে। সেই সঙ্গে বনের জীববৈচিত্র্য ও মনোরম সব লোকেশনের দেখা পাবেন দর্শক।

সম্প্রতি সুন্দরবন ঘিরে নারী পাচারসহ বিভিন্ন অপরাধের গল্পে কলকাতার রাজ চক্রবর্তী নির্মাণ করেছেন ‘আবার প্রলয়’ নামে ওয়েব সিরিজ। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেছেন শাশ্বত চ্যাটার্জি। ধারণা করা হচ্ছে, চঞ্চলকে নিয়ে তৈরি হতে যাওয়া ওয়েব সিরিজটিও সুন্দরবনকে নতুন করে দর্শকের সামনে তুলে ধরবে। পাশাপাশি এটি উপভোগ্যও হবে।

এদিকে চঞ্চল চৌধুরী সম্প্রতি শেষ করেছেন মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘লাস্ট ডিফেন্ডার অব মনোগামি’ নামে সিনেমার কাজ। এতে আরও অভিনয় করেছেন জেফার, সামিনা হোসেন প্রেমাসহ অনেকে। সিনেমাটি নিয়ে চঞ্চল বলেন, ‘ফারুকী ভাইয়ের সঙ্গে আমার ২০০৫ সালে কাজের শুরু, এখন ২০২৩ সাল চলছে। আমার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট ছিল সেই কাজটি। এবার মনোগামি সিনেমার গল্পটাও একদম আলাদা। সিনেমায় কিছু মনস্তাত্ত্বিক দিক আছে, যা দর্শককে ভাবাবে। এখানে আমার চরিত্রের লুক, গেটআপ একদম ভিন্ন।’

সিনেমায় শাফকাত চরিত্রে দেখা যাবে ‘আয়নাবাজি’ দিয়ে বাজিমাত করা এই অভিনেতাকে। সম্প্রতি তিনি ফেসবুকে এক স্ট্যাটাসে এ সিনেমার কাজ প্রসঙ্গে বলেন, ‘এ ধরনের চরিত্রে আমি আগে কখনো অভিনয় করিনি। চেষ্টা করেছি নতুন করে নিজেকে হাজির করতে। সেক্ষেত্রে ফারুকী ভাই আমাকে নিয়ে যে চেষ্টাটুকু করেছেন, এজন্য তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।’

এছাড়া চঞ্চল চৌধুরীকে দেখা যাবে উপমহাদেশের কিংবদন্তি নির্মাতা মৃণাল সেনের বায়োপিকে। এর নাম ‘পদাতিক’।

সিনেমাটি পরিচালনা করছেন কলকাতার সৃজিত মুখার্জি। এ সিনেমায় চঞ্চল চৌধুরীর লুক এরই মধ্যে প্রকাশিত হয়েছে। লুক ব্যাপক সাড়া ফেলেছে দুই বাংলার দর্শকের মধ্যে। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন পদাতিকের মুক্তির। সিনেমাটিতে চঞ্চল চৌধুরীর বিপরীতে মৃণাল সেনের স্ত্রীর চরিত্রে অভিনয় করবেন মনামী।