mahiya mahi saimon

‘জান্নাত এ সময়ের অসাধারণ দলিল হয়ে থাকবে’

মোস্তাফিজুর রহমান মানিকের ‘জান্নাত’ সিনেমার উচ্ছ্বসিত প্রশংসা করলেন সেন্সর বোর্ডের সদস্য ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। গতকাল শনিবার রাজধানীর মগবাজারে আয়োজিত ‘জান্নাত টিমের সাথে কিছুক্ষণ’ অনুষ্ঠানে তিনি এ প্রশংসা করেন।

mahi saimon manik jannat
জান্নাত-এর প্রযোজক সেলিম ভুঁইয়া, পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক, নায়ক সাইমন ও নায়িকা মাহি।

গুলজার বলেন, “জান্নাত’ বাংলাদেশের সমসাময়িক প্রেক্ষাপট ও বাস্তব ঘটনাবলী সম্মলিত একটি সিনেমা। এটি সেন্সর বোর্ডে আমাদের সবার মনে দাগ কেটে ছিল। ওখানে আমাদের আইন সচিব ছিলেন, তিনি বলেছিলেন পরের সপ্তাহেই মুক্তি দিতে। কিন্তু আমি বলেছিলাম, মুক্তি দিতে কিছু প্রস্তুতি লাগে।”

তিনি আরো বলেন, “আমি মানিককে (পরিচালক) বলেছিলাম গত ঈদে মুক্তি দিতে। কিন্তু হয়ত ভয় পেয়েছিল। যাই হোক, আমি এককথায় বলবো, ‘জান্নাত’ এ সময়ের অসাধারণ দলিল হয়ে থাকবে।”

‘আমার কাছে এটি সাইমনের জীবনের শ্রেষ্ঠ অভিনয় মনে হয়েছে। মাহিও অনেক ভালো করেছে। একজন শিল্পী যদি বুঝতে পারে এ চরিত্রে তার কিছু করার আছে, প্রশংসা পাওয়ার সুযোগ আছে তাহলে সে নিজেকে উজার করে দেয়। তার প্রমাণ দিয়েছেন এ ছবিতে সাইমন, মাহি ও আলীরাজ— তারা তিনজনই অসাধারণ অভিনয় করেছে। মিশা সওদাগর অল্প সময়ের জন্য এসেছে সেও অনেক ভাল করেছে।’

mia alauddin
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন মিয়া আলাউদ্দিন। ছবিঃ তারকা সংবাদ

অনুষ্ঠানে চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতা মিয়া আলাউদ্দিন বিখ্যাত লায়ন সিনেমা হল বন্ধ হয়ে যাবার স্মৃতিচারণ করেন। তিনি বলেন, “ঐতিহ্যবাহী সিনেমা হলটি যখন বন্ধ হয়ে যাচ্ছিল তখন মানিক আমাকে বলেছিলো তার প্রথম সিনেমা ‘দুই নয়নের আলো’ চালিয়ে বন্ধ করতে। সিনেমা হলটির ইতিহাসের সাথে মানিক যুক্ত হয়ে যায়। কারণ ‘মুখ ও মুখোশ’ দিয়ে হলটি চালু হয় এবং মানিকের সিনেমা দিয়ে বন্ধ হয়।”

তিনি আরো বলেন, “স্বাধীনতার আগে ‘মেরি ঘর, মেরি জান্নাত’ নামে একটি সিনেমা হয়েছিল। সেটি সুপার-ডুপার হিট হয়েছিল। মানিকের সিনেমা প্রতিও তেমন শুভকামনা।”

সিনেমাটির নায়ক সাইমন বলেন, ‘আমাদের সিনেমার বিষয়বস্তু জঙ্গীবাদ। আমি জানি এটি মুক্তির পর এ সিনেমার সবাই ক্ষতিগস্থ হতে পারি। তারপরও একটা দায়বদ্ধতার জায়গা থেকে এ সিনেমায় অভিনয় করেছি।’

পরিচালক মোস্তাফিজুর রহমান মানিকের এটি সপ্তম সিনেমা। তিনি বলেন, “দুই নয়নের আলো’র পর সবাই আমার কাছে ভাল কাজ চেয়েছে। হয়ত নানা কারণে তাদের আশা পূরণ করতে পারিনি। কিন্তু কেন জানি মনে হচ্ছে এটিও সবার ভালো লাগবে। অনেকদিন মনে রাখবে সবাই।”

‘জান্নাত’-এর কাহিনিকার সুদীপ্ত সাইদ খান ‘সিনেমাটি নকল’ এমন বলে বলেন, ‘অনেকে আমাকে বলেন সিনেমাটি নকল কিনা। আমি তাদের বলি হ্যাঁ নকল। আমরা সমসায়িক সমাজ, রাষ্ট্র, মানুষের জীবন থেকে কাহিনি নিয়েছি। সেদিক থেকে নকল বলা যায়।’

অনুষ্ঠানে সিনেমাটিকে শুভকামনা জানিয়ে আরো বক্তব্য রাখেন প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান, কণ্ঠশিল্পী কোনালসহ আরো অনেকে।

এ ঈদে সিনেমাটি মুক্তির প্রস্তুতি নিচ্ছে। প্রধান চরিত্রে অভিনয় করেছেন মাহিয়া মাহি ও সাইমন। কাহিনি লিখেছেন সুদীপ্ত সাইদ খান। সংলাপ লিখেছেন আসাদ জামান। প্রযোজনা করেছে এস এস মাল্টিমিডিয়া।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *