‘জীবন-শিমুল বয়কট করার মতো কোনো কাজ করেনি’

সম্প্রতি ফিলিস্তিন-ইসরায়েল ইস্যু নিয়ে সারাবিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও কোমল পানীয় কোকাকোলা বয়কট করেছে সাধারণ জনগণ। সামাজিক যোগাযোগমাধ্যমে এ বয়কটের কথা বলেছেন তারা। এরইমধ্যে এই কোমল পানীয় নিয়ে তৈরি করা একটি বিজ্ঞাপনকে ঘিরে দেশে আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

যেহেতু বিজ্ঞাপনটি নিয়ে নেটমাধ্যমে বেশ সমালোচনা হচ্ছে, স্বাভাবিকভাবেই এর নির্মাতা নিয়েও প্রশ্ন ওঠে। বিজ্ঞাপনের মন্তব্য বাক্সে আলোচনা-সমালোচনা করার পাশাপাশি অনেকেই জানতে চেয়েছে এই বিজ্ঞাপন নির্মাণ করেছেন কে। এমন প্রসঙ্গে- কাজল আরেফিন অমির নাম এলেও আদতে তা তিনি বানাননি।

কারণ এই বিজ্ঞাপনের শিল্পীদের অমির নাটকেই দেখা যায়। বিষয়টি অমি নিজেই ফেসবুকে স্পষ্ট করেছেন, এটা তার বানানো নয়। যদিও কোকাকোলা এই বিজ্ঞাপনটি কে নির্মাণ করেছে তা কোথাও বলেননি। তারপরও কড়া সমালোচনার মুখে পড়েছেন কাজল আরেফিন অমি। তার নাটকগুলো বয়কটের ডাক দিয়েছেন নেটিজেনরা।

গতকাল সন্ধ্যায় রাজধানীর এসকেএস টাওয়ারের স্টার সিনেপ্লেক্সে ‘ফিমেল ৪’- এর প্রিমিয়ার হয়। এ সময় উপস্থিত ছিলেন পরিচালক কাজল আরেফিন অমি, অভিনেতা শিমুল শর্মাসহ ওয়েব ফিল্মটিতে কাজ করা প্রায় সকলেই। তবে অনুপস্থিত ছিলেন অভিনেতা শরাফ আহমেদ জীবন।

‘ফিমেল ৪’ বয়কট প্রসঙ্গে পরিচালক অমি বলেন, ‘আপনি যে কাউকেই বয়কট করতে পারেন, এটি আপনার ব্যক্তি স্বাধীনতা। কিন্তু আমার বিশ্বাস, যারা বয়কট লিখছে, তারা একটা সময় বুঝতে পারবে ফিমেল ৪ এর ডিরেক্টর বা এর সঙ্গে যারা কাজ করছে, তারা কেউ বয়কট করার মতো কোনো অপরাধ করেনি। যখন তাদের মনে হবে এই মানুষগুলো কোনো দোষ করেনি, তখন তারাই একটা সময় বয়কট করা বাদ দিয়ে ফিমেল-৪ দেখবে।’

অমি আরও বলেন, ‘আমার যা বক্তব্য তা আমি ফেসবুক স্ট্যাটাসে জানিয়ে দিয়েছি। সাময়িক সময়ের জন্য মানুষ বিভিন্ন প্রতিক্রিয়া দিচ্ছে, সেটা পরে থাকবে না আমার বিশ্বাস।’

Leave a Reply

Your email address will not be published.