ডিরেক্টরস গিল্ডের নির্বাচনের তফসিল ঘোষণা

টেলিভিশন নাট্য নির্মাতাদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড’-এর দ্বি-বার্ষিক নির্বাচনের তসফিল ঘোষণা করা হয়েছে। আজ ১৪ জুলাই, শনিবার সকাল ১০টায় সংগঠনের অফিসে প্রধান নির্বাচন কমিশনার আমজাদ হোসেন এ ঘোষণা দেন।

তফসিল অনুযায়ী, প্রার্থীরা ৫০০ টাকা ফি জমা দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবে ১ থেকে ৪ আগস্ট পর্যন্ত। জমা দিতে পারবে ৬ আগস্ট রাত ৮টা পর্যন্ত। মনোনয়নপত্র যাছাই-বাছাই ও প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৮ আগস্ট। মনোনয়ন প্রত্যাহার করা যাবে ১১ আগস্ট রাত ৮টা পর্যন্ত। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১২ আগস্ট।

সভাপতি, সাধারণ সম্পাদক, অর্ধ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, প্রচার সম্পাদক পদ ১টি করে। অন্য দিকে সহ-সভাপতি ৩টি, যুগ্ম সাধারণ সম্পাদক ২টি এবং কার্যনির্বাহী সদস্য পদ ১০টি। সর্বমোট ২০টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ১০ হাজার, সহ-সভাপতি ও অন্যান্য পদে ৭ হাজার এবং কার্যনির্বাহী সদস্য পদে ৫ হাজার টাকা করে প্রার্থীরা জমা দিতে হবে।

নির্বাচন অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমীতে ৫ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। মাঝখানে দুপুর ১টা থেকে ২টা খাবার ও নামাজের বিরতি থাকবে। এবারের নির্বাচন গ্রহণ করা হবে ইভিএম মেশিনে। এবার প্রধান নির্বাচন কমিশনার আমজাদ হোসেন, কমিশনার মামুনুর রশিদ ও কাওসার চৌধুরী।

ভোটগ্রহণ শেষে সন্ধ্যা ৬টা থেকে ভোট গণনা শুরু হবে। গণনা শেষে ওইদিনই ফলাফল ঘোষণা করা হবে।  ফলে কারো আপত্তি থাকলে আপিল করতে হবে ৬ থেকে ৮ সেপ্টেম্বরের মধ্যে। চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে ১০ সেপ্টেম্বর।

প্রার্থীরা গতবার ব্যাপক হারে ফেসবুকে প্রচারণা চালিয়েছিল। এবার তার উপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে তারা সাদাকালো হ্যান্ডবিল, ফোন ও মেসেজের মাধ্যমে প্রচারণা চালাতে পারবে।

প্রথমবারের মতো ডিরেক্টরস গিল্ডের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২২ জুলাই। ২০০২ সালে পরিচালকদের অধিকার রক্ষার জন্য গঠন করা হয় সংগঠনটি। শুরু থেকে তিনবার ‘সিলেকশন’ পদ্ধতিতে কমিটি গঠিত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *