bangabondu shiekh mujb ur rahman

বঙ্গবন্ধুকে নিয়ে আশরাফ শিশিরের চলচ্চিত্র

জাতীয় পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির এবার নির্মাণ করতে চলেছেন বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘৫৭০’

গত ৮ আগস্ট বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে নিবন্ধনের মাধ্যমে কার্যক্রম শুরু হয়েছে। ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে  আগামী বছর ১৫ আগষ্ট দেশে ও দেশের বাইরে মুক্তি পাবে  সিনেমাটি। 

এ বিষয়ে আশরাফ শিশির বলেন, ‘কোন রাজনৈতিক অবস্থান থেকে নয়, বঙ্গবন্ধুর প্রতি ভালবাসা থেকে সিনেমাটি নির্মাণের উদ্যোগ হাতে নিয়েছি। শতাব্দীর শ্রেষ্ঠ বাঙ্গালী এই মানুষটিকে ১৯৭৫ এর ১৫ আগষ্ট যে নির্মমভাবে হত্যা করা হয়েছিল, সেই শোক আমার শিশুমনে ভয়ংকর প্রভাব ফেলে। সেই শৈশবে আমাদের মফস্বল শহরে নিয়মিতভাবে প্রত্যেক ১৫ আগষ্টে  ছবি আঁকা আর ফটোকপি করে পত্রিকা বের করা ছিল তাঁরই বহি:প্রকাশ। তাই এর গল্প নির্মিত হয়েছে দিনের পর দিন, ভেতরে ভেতরে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এটাই হবে তাঁর প্রতি আমার শ্রদ্ধার্ঘ।’ 

‘৫৭০’-এর গল্প গড়ে উঠেছে মূলত ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘিরে। বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করার পরবর্তী ২৪ঘন্টায় আসলে কি ঘটেছিল, তা সেলুলয়েডে তুলে আনার চেষ্টা করবেন বলে জানিয়েছেন নির্মাতা।

ashraf shishir
আশরাফ শিশির

উল্লেখ্য, আশরাফ শিশিরের প্রথম চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’ ৩৬টি দেশের শতাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং জাতীয় পুরস্কারসহ ২৭টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে। দ্বিতীয় চলচ্চিত্র ‘গোপন’ এখন পর্যন্ত  মোট ১০টি দেশের ১৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং সম্প্রতি মস্কোতে অনুষ্ঠিত ‘২০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব -ডিটেকটিভফেস্ট’- এ ফিচার ফিল্ম বিভাগে ‘স্পেশাল মেনশন’ পুরস্কার এবং  ‘দিল্লী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’- এ ‘অ্যাক্রস দ্য বর্ডার’ বিভাগে ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’ হিসাবে পুরস্কার লাভ করে।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত আশরাফ শিশিরের ২১ ঘন্টা দৈর্ঘ্যের চলচ্চিত্র আমরা একটা সিনেমা বানাব’ এ মাসে সেন্সর বোর্ডে জমা দেওয়া হবে বলে জানিয়েছেন পরিচালক।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *