প্রযোজক সমিতির নির্বাচনে ভোটগ্রহণ চলছে

সাত বছর পর অনুষ্ঠিত হচ্ছে চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নির্বাচন। আজ শনিবার (২৭ জুলাই) এফডিসিতে উৎসবমুখর পরিবেশে চলছে ভোটগ্রহণ। সকাল ১০টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে বিকাল ৫টা পর্যন্ত।

এবার  ১৯টি পদে ৪১জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। নির্বাচন হবে দুই ধাপে। প্রথম ধাপে নির্বাচিত প্রার্থীদের মধ্যে বিজয়ী ১৯ জনকে নিয়ে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ধাপের নির্বাচন। দ্বিতীয় ধাপে ১৯ জন মিলে সম্পাদকীয় পদের জন্য ১০ জনকে নির্বাচিত করবেন। আগামী ২৯ জুলাই হবে দ্বিতীয় ধাপের নির্বাচন।

প্রযোজক পরিবেশক সমিতির নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন বাণিজ্য মন্ত্রণায়লয়ের উপসচিব মিরাজুল ইসলাম উকিল। তার সহযোগী হিসেবে আছেন মো.জালাল উদ্দিন। তিনিও বাণিজ্য মন্ত্রণালয়ের উপ সচিব। অন্য সদস্য হলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সহকারি প্রোগ্রামার মো.খাদেমুল ইসলাম।

চলচ্চিত্রের এই মাতৃপ্রতীম সংগঠনের সবশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ১৮ আগস্ট। এরপর ২০১৪ সালের ৬ সেপ্টেম্বর বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নির্বাচন হওয়ার কথা থাকলেও প্রধান দুই প্রতিদ্বন্দ্বীর মামলার কারণে নির্বাচন সাময়িক বন্ধ করা হয়েছিল।

এরপর ২০১৬ সালে প্রযোজক নাসির হোসেনের করা রিটের কারণে নির্বাচন স্থগিত হয়ে যায়। পর পর তিনবার কেউ নির্বাচনে দাঁড়াতে পারবেন না— এফবিসিসিআইর অধীন সংগঠনের এমন নির্বাচনী রীতির খেলাপ করা হয়েছে মর্মে নাসির হোসেন বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন। তার রিটের প্রেক্ষিতে আদালত তিন মাসের জন্য নির্বাচন স্থগিত করেছিলেন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *