আজ মুক্তি পাচ্ছে ৩ সিনেমা

দেশের প্রেক্ষাগৃহগুলোতে আজ মুক্তি পাচ্ছে তিনটি সিনেমা। দেশের দুটি সিনেমার সঙ্গে মুক্তি পাচ্ছে হলিউডের একটি সিনেমা। সিনেমাগুলো হচ্ছে: সরকারি অনুদানের ‘দুঃসাহসী খোকা’ আর ‘বৃদ্ধাশ্রম’ ও হলিউডের ‘দ্য ক্রিয়েটর’।

দুঃসাহসী খোকা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কিশোর বেলার কাহিনি নিয়ে নির্মিত সিনেমা ‘দুঃসাহসী খোকা’। সরকারি অনুদানে সিনেমাটি নির্মাণ করেছেন মুশফিকুর রহমান গুলজার।

জানা যায়, ‘দুঃসাহসী খোকা’ সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে কৈশোর ও যৌবনের (১৯২০-১৯৩৮) সময়কে তুলে ধরা হয়েছে।

এ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন সৌম্য জ্যোতি। আরও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, গোলাম ফরিদা ছন্দা, এলিনা শাম্মী, মাহমুদা মাহা প্রমুখ।

মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘অনেক যত্ন নিয়ে সিনেমাটি বানিয়েছি। অনেক প্রস্তুতি ছিল, গবেষণা ছিল। এখানে শিল্পী বাছাই থেকে শুরু করে সবকিছুতেই আমি সেরাটা দেয়ার চেষ্টা করেছি। বঙ্গবন্ধুর কিশোরবেলার এই গল্প দর্শককে আচ্ছন্ন করবে বলেই আমার বিশ্বাস।’

বৃদ্ধাশ্রম
করোনার আগেই ‘বৃদ্ধাশ্রম’ সিনেমার নির্মাণকাজ শেষ করেছিলেন সংগীতশিল্পী এস ডি রুবেল। তবে বেশ কয়েকবার পেছানোর পর অবশেষে আজ প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি।

মা-বাবার প্রতি দায়িত্ব ও কর্তব্য পালন করছে না অনেক সন্তান। বয়স হলে মা-বাবাকে পাঠিয়ে দিচ্ছে বৃদ্ধাশ্রমে। শেষ জীবনে সন্তান-পরিজন ছাড়া কেমন কাটে মা-বাবার জীবন? এমন প্রেক্ষাপটেই তৈরি হয়েছে বৃদ্ধাশ্রম। এস ডি রুবেল পরিচালিত প্রথম সিনেমা এটি।

সরকারি অনুদানের সিনেমা ‘বৃদ্ধাশ্রম’ এ এস ডি রুবেলের বিপরীতে আছেন ববি। আরও অভিনয় করেছেন হাসান ইমাম, প্রবীর মিত্র, আফজাল শরীফ, শম্পা রেজা, মাহমুদুল ইসলাম মিঠু, জাহানারা আহমেদ, দীপক কর্মকার, হাফিজুর রহমান সুরুজ প্রমুখ।

দ্য ক্রিয়েটর
কৃত্রিম বুদ্ধিমত্তা এআই-এর বিকাশ মানুষকে মুগ্ধ ও আনন্দিত করার পাশাপাশি উদ্বিগ্নও করেছে। স্বাস্থ‍্য, শহর ব‍্যবস্থাপনা, বিভিন্ন সেক্টরে মানব শ্রম প্রতিস্থাপন, সাইবার নিরাপত্তাসহ অনেক ক্ষেত্রেই এর ব‍্যাপক ব্যবহার শুরু হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার বিপরীতে মানুষের টিকে থাকার যুদ্ধ নিয়ে নির্মিত হয়েছে হলিউড সিনেমা ‘দ্য ক্রিয়েটর’। একযোগে বিশ্বব্যাপী সিনেমাটি মুক্তি পাবে আজ। গ্যারেথ এডওয়ার্ডসের পরিচালনায় এতে অভিনয় করেছেন ডেভিড ওয়াশিংটন, জেম্মা চ্যান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.