amjad hossain

আমজাদ হোসেন হাসপাতালে ভর্তি, আছেন লাইফ সাপোর্টে

‘ভাত দে’, ‘গোলাপী এখন ট্রেনে’র মত কালজয়ী সিনেমার নির্মাতা আমজাদ হোসেন ব্রেইন স্ট্রোক করেছেন। আজ রোববার সকালে তাকে রাজধানীর ইমপালস হাসপাতালে ভর্তি করা হয়েছে। টেলিভিশন নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টস গিল্ড থেকে তারকা সংবাদকে খবরটি নিশ্চিত করা হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়েছে। নিউরোলজি বিভাগের চিকিৎসক মহিউদ্দিনের তত্ত্বাবধায়নে তাকে রাখা হয়েছে।

ডাঃ মহিউদ্দিন বলেন, ‘বরেণ্য এ নির্মাতা ঘুমের মধ্যে স্ট্রোক করে  খাট থেকে পরে যান। তার অবস্থা বেশ গুরুতর। তিনি  লাইফ সাপোর্টের মধ্য স্তরে রয়েছেন। বড় ধরনের স্ট্রোকের কারণে তার অপারেশন করা লাগতে পারে। তবে ৭২ ঘণ্টা অপেক্ষা করতে হবে।’

এ বছরই জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী এ নির্মাতার ক্ষুদ্রান্ত্রে দুটি অপারেশন করা হয় থাইল্যান্ডের সুকুমভিত হাসপাতালে। সেখান থেকে সুস্থ হয়ে দেশে ফিরেছিলেন তিনি।

আমজাদ হোসেন একাধারে একজন চলচ্চিত্র ও নাট্য নির্মাতা, কাহিনিকার, উপন্যাসিক, গীতিকার, অভিনেতা ও প্রযোজক। তিনি ১৯৬১ সালে হারানো দিন চলচ্চিত্রে অভিনয় দিয়ে চলচ্চিত্রে আগমন করেন। পরে তিনি চিত্রনাট্য রচনা ও পরিচালনায় মনোনিবেশ করেন।

তার পরিচালিত প্রথম চলচ্চিত্র আগুন নিয়ে খেলা (১৯৬৭)। পরে তিনি নয়নমনি (১৯৭৬), গোলাপী এখন ট্রেনে (১৯৭৮), ভাত দে (১৯৮৪) দিয়ে প্রশংসিত হন। গোলাপী এখন ট্রেনে ও ভাত দে চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালকের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

শিল্পকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক (১৯৯৩) ও স্বাধীনতা পুরস্কার এ ভূষিত করে। এছাড়া সাহিত্য রচনার জন্য তিনি ১৯৯৩ ও ১৯৯৪ সালে দুইবার অগ্রণী শিশু সাহিত্য পুরস্কার ও ২০০৪ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

Leave a Reply

Your email address will not be published.