গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর খুশি আর আনন্দের বার্তা নিয়ে আসে মুসলিমদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। শাওয়াল মাসের চাঁদ ওঠার মধ্য দিয়ে সারা বিশ্বের মুসলিমরা আনন্দ-উদ্দীপনায় ঈদুল ফিতর উদযাপন করেন। এই উৎসবকে কেন্দ্র করে প্রতিবছরই নির্মিত হয় নাটক।

এবার শ্রমজীবী মানুষের ঈদের ছুটির গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘ঈদের ছুটি’। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ইউটিউবে প্রকাশ হতে যাচ্ছে নাটকটি। ফিরোজ কবির ডলার পরিচালিত এই নাটকটিতে অভিনয় করেছেন ইমু শিকদার, সেলজুক তারিক, বাপ্পী আশরাফ, রেজা, নাজিম উদ্দিনসহ আরও অনেকে। নাটকটি রচনাও করেছেন পরিচালক নিজেই। এটি প্রকাশিত হবে প্রযোজনা সংস্থা ইল্যুশন এন্টারটেইনমেন্ট এর ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেইজে।

নাটকে দেখা যাবে, ইমু শিকদার, সেলজুক তারিক ও বাপ্পী আশরাফ সবাই গার্মেন্টসকর্মী। তাদের নিত্য দিনের ঘটনা প্রবাহের ভেতর দিয়ে এগিয়ে যায় গল্প। দেখতে দেখতে আসে ঈদ। ঈদের বেতন পাওয়া না পাওয়ার দোলাচল, পরিবারের ছোট ছোট আবদার পূরণের তাগিদ আর গার্মেন্টসে ঘটে যাওয়া নানা ঘটনার দৃশ্যায়ন আমাদেরকে বাস্তব জীবনের নানা টানাপোড়েনের কথা মনে করিয়ে দেবে। রয়েছে চমকও। যে ঈদ নিয়ে এতো চিন্তা, এতো উত্তেজনা, সেই ঈদে কি শেষ পর্যন্ত বাড়ি যেতে পারে নাটকের চরিত্ররা? জানতে হলে দেখতে হবে পুরো নাটকটি।

পরিচালক ফিরোজ কবির ডলার বলেন, ‘আমরা গার্মেন্টস কর্মীদের বাস্তব জীবনের গল্প থেকে অনুপ্রাণিত হয়েই নাটকটি নির্মাণ করেছি। প্রত্যেক আর্টিস্টই তাদের সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন। আমি আমার প্রযোজক ও টিমের প্রতি কৃতজ্ঞ।’

সম্প্রতি ঢাকার কলাবাগান ও মিরপুর এলাকার একটি গার্মেন্টসে চিত্রায়িত হয়েছে নাটকটি। এটি প্রচারিত হবে ৯ এপ্রিল ইল্যুশন এন্টারটেইনমেন্টের ইউটিউব ও ফেসবুক পেইজে।