‘গ্যাংস্টার’ রূপে হাজির মোশাররফ করিম

আবারও কলকাতার বড় পর্দায় হাজির হচ্ছেন বাংলাদেশের শক্তিশালী অভিনেতা মোশাররফ করিম। ‘ডিকশনারি’র পর টলিউড নির্মাতা ও অভিনেতা ব্রাত্য বসুর হাত ধরে ‘হুব্বা’ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। কিছুদিন আগে এই ছবির ফার্স্টলুক প্রকাশ পায়। এবার সামনে এলো ছবিটির প্রথম ঝলক। যেখানে ‘গ্যাংস্টার’ রূপে ধরা দিলেন মোশাররফ করিম।

টিজারের শুরুতেই এই অভিনেতার মুখে সংলাপ, ‘কুত্তা যদি ঘেউ ঘেউ-ই না করল, তাহলে কীসের কুত্তা।’ এরপর দেখা যায়, কখনো দলবল নিয়ে বন্দুক হাতে তিনি পাড়ায় ঘুরে বেড়াচ্ছেন, কখনো রাতের অন্ধকারে এক মহিলার সঙ্গে সময় কাটাচ্ছেন, কখনো আবার অপরাধ জগতের কাজকর্ম সামলাচ্ছেন। ‘গ্যাংস্টার’ শ্যামলের জীবন ছিল এমনই। হুগলির অপরাধ জগতের অন্যতম নক্ষত্র। এই শ্যামলের জীবনকে কেন্দ্র করে নতুন ছবি ‘হুব্বা’ তৈরি করেছেন পরিচালক ব্রাত্য বসু।

সিনেমার প্রতি পরতে পরতে যে উত্তেজনা, রোমাঞ্চে ভরপুর, সেই আভাসই মিলল ছবির প্রথম ঝলকে। মোশাররফ করিম, ইন্দ্রনীল সেনগুপ্তসহ এই ছবিতে দেখা যাবে কলকাতার বেশ কয়েকজন নাট্যব্যক্তিত্বকেও।

আনন্দবাজার অনলাইনকে পরিচালক ব্রাত্য বসু বলেন, “থ্রিলার এবং কমেডির মিশেলে তৈরি করা হয়েছে সিনেমাটি। হুব্বা শ্যামল ‘হুগলির দাউদ ইব্রাহিম’ নামেই পরিচিত ছিলেন। খুন, জখম, ড্রাগ পাচারের মতো বহু অপরাধে অপরাধী। অজস্র পুলিশি মামলা ছিল তার নামে। একসময় তিনি ভোটে দাঁড়াতেও চান। যতবারই তাকে গ্রেপ্তার করেছিল পুলিশ, প্রতিবারই জামিন পেয়ে গিয়েছিলেন। ২০১১ সালে বৈদ্যবাটির খালে হুব্বা শ্যামলের মৃতদেহ ভেসে ওঠে। এই ছবির মাধ্যমে আমি পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতি এবং অপরাধ জগতের চিত্রই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।”

‘হুব্বা’ ছবিটি প্রযোজনার দায়িত্বে রয়েছে ফিরদৌসল হাসানের প্রযোজনা সংস্থা ‘ফ্রেন্ডস্‌ কমিউনিকেশন’। ব্রাত্য এবং ফিরদৌসল জুটিকে আগেও দর্শক দেখেছে। প্রযোজক-পরিচালক জুটির এটি দ্বিতীয় ছবি।

এর আগে, ২০২১ সালে ব্রাত্য বসু পরিচালিত ‘ডিকশনারি’ ছবিতে দেখা যায় মোশাররফ করিমকে। এতে মকর ক্রান্তি চ্যাটার্জি চরিত্রে তার অভিনয় সেসময় ব্যাপক প্রশংসা কুড়ায়।

Leave a Reply

Your email address will not be published.