নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনে শোকজ, যা বললেন মাহি

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহিকে শোকজ করা হয়েছে। এ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান রাজশাহীর যুগ্ম জেলা ও দায়রা জজ মো. আবু সাঈদ (দ্বিতীয় আদালত) আগামী ১৭ ডিসেম্বর বেলা ১১টায় মাহিকে তার কার্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে তাকে শোকজ নোটিশ পাঠানো হয়।

অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং যুগ্ম ও জেলা দায়রা জজ আবু সাইদ বিষয়টি নিশ্চিত করেছেন।

শোকজ নোটিশে উল্লেখ করা হয়, গত ১৪ ডিসেম্বর মাহি নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণা শুরু করে দিয়েছেন মাহি। ওইদিন মাহি তার ফেসবুকেও বিভিন্ন ছবি পোস্ট করেন। পোস্টে দেখা যায়, তিনি নিজ এলাকা রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের জনগণের কাছে ভোট চাওয়া নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এছাড়াও নির্বাচনি অনুসন্ধান কমিটির কাছে গোচরীভূত হয়েছে যে, তিনির মাহি গত ১৪ ডিসেম্বর দুপর থেকে সন্ধ্যা পর্যন্ত নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন করে প্রতীক বরাদ্দ করার আগেই গোদাগাড়ী উপজেলার চর আষাড়িয়াদহ ইউনিয়নের বিভিন্ন এলাকায় ব্যাপক জনসমাগম করে নির্বাচনি প্রচার শুরু করেন এবং ভোটারদের কাছে ভোট চান।

এমন অবস্থায় জাতীয় সংসদ নির্বাচন রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬ (ঘ)ও বিধি ১২ লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন বাংলাদেশ নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না সেটি আগামী ১৭ ডিসেম্বর বেলা ১১টায় স্বশরীরে উপস্থিত হয়ে ব্যাখা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো।

এর আগে, মাহির বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘের অভিযোগ তুলে গোদাগাড়ী উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম অভিযোগ করেন। এতে তিনি রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চরআষাড়িয়াদহ ইউনিয়নের বিভিন্ন জায়গায় আচরণ বিধি লঙ্ঘন করে ব্যাপক লোকজনের সমাগম করে ভোট চাইছেন বলে উল্লেখ করেন।

এসব অভিযোগের বিষয়ে চিত্র নায়িকা মাহিয়া মাহি বলেন, ‘আমি চর আষাড়িয়াদহ ইউনিয়নে এসেছি এটি সত্য। আমাকে এই ইউনিয়নের মানুষ কোনোদিন দেখেনি, তাই তাদের সঙ্গে দেখা সাক্ষাৎ ও দোয়া নিতে এসেছি। তবে কোনো আচরণবিধি লঙ্ঘন করিনি। আমার তো প্রতীকই নেই তাহলে ভোট চাইব কীভাবে?’

তিনি বলেন, ‘আমি এই এলাকার সন্তান সবাই আমাকে দেখবে চিনতে এবং আমি দোয়া চাইব এটিই তো স্বাভাবিক।’

Leave a Reply

Your email address will not be published.