ফ্রান্সের দুই চলচ্চিত্র উৎসব মাতাবে ‘আজব কারখানা’

ফ্রান্সের প্যারিস ও তুলুসে দুই চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশের সিনেমা ‘আজব কারখানা’। শনিবার (৭ অক্টোবর) প্যারিসে সিনেমা ল্যঁ লিংকনে গঁজ স্যুর সেইন ফেস্টিভ্যালে ছবিটির প্রদর্শনীতে অংশ নিচ্ছেন প্রযোজক সামিয়া জামান। চলতি মাসেই তুলুসেও দেখানো হবে এটি।

সামিয়া জামান জানিয়েছেন, বাংলাদেশের জল, মাটিতে মিশে থাকা সুরের গল্প ফরাসি শিল্পের সঙ্গে বন্ধন তৈরি করবে।

দক্ষিণ এশিয়ার স্বাধীন ও গুরুত্বপূর্ণ সিনেমার মিলনমেলা বলা যায় ‘গঙ্গা থেকে সিন’ চলচ্চিত্র উৎসবকে। প্রায় ১৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয়া ও দুটি পুরস্কার জেতা ছবিটির প্যারিস প্রিমিয়ারকে বেশ গুরুত্বপূর্ণ বলছেন ছবির প্রযোজক সামিয়া জামান।

তিনি জানান, এটা একটি সিরিয়াস চলচ্চিত্র উৎসব। তারা সে অর্থে ফ্রান্সে বাংলাদেশের ছবিতো বটেই বাংলা ছবি এমন কি ভারতীয় সিরিয়াস ছবি যেগুলো নেপাল শ্রীলঙ্কার সেখানে খুব বেশি চলচ্চিত্রগুলো দেখানোর মানে উৎসব করে দেখানোর খুব একটা সুযোগ আসলে কিন্তু নেই। তো সেখানে আমাদের আজব কারখানা দেখানোর সুযোগ যখন আমরা পেলাম, এটাকে আমি আজব কারখানার যাত্রাপথে অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব বলে মনে করছি।

ছবি ও কবিতার দেশে আজব কারখানার প্রদর্শনী শিল্পের মেলবন্ধন, বলছেন সামিয়া জামান।

তিনি আরও বলেন, শিল্প ও মাটির যে বন্ধনটা সেটা তারা লক্ষ্য করেছেন। সেখানে ইন্টারেস্টিং ব্যাপার যেটা হলো ফ্রান্সেও কিন্তু এই মাটির প্রতি টান শিকরের প্রতি টান এটির একটা নান্দনিক ধারাবাহিকতা রয়েছে। এটি তাদের দেশের যে সংস্কৃতি তার একটি মূল বিষয় কিন্তু।

আনকোরা উৎসব ‘গঙ্গা থেকে সিন’ ফ্রান্সের মাটিতে নতুন দৃষ্টিভঙ্গিতে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্রকে তুলে ধরবে। উৎসব পরিচালক চয়ন সরকার বলছেন, তেমনই এক ছবি আজব কারখানা।

চয়ন সরকার বলেন, আমি খুশি যে আমাদের চলচ্চিত্র উৎসবে আজব কারখানার মতো চলচ্চিত্র প্রদর্শনী করে।

ইভেন্ট এন্ড কালচারাল মার্কেটিং ম্যানেজার লুইস শিনোত বলেন, আমি মনে করি ফ্রান্সের মানুষ এটি পছন্দ করবে। এবং অন্য দেশের ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে।

Leave a Reply

Your email address will not be published.