বিএফডিসি কমেপ্লেক্সে যা যা থাকছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন বিএফডিসি কমপ্লেক্সের। গণভবন থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০ আগস্ট সকালে ভবনটির নির্মাণ কাজের উদ্বোধন করেন। এর নির্মাণ কাজ শুরু হয় ২০২১ সালে।

২০১৮ সালের ২ অক্টোবর একনেকে বিএফডিসি কমপ্লেক্স নির্মাণের জন্য ৩২২ কোটি ৭৭ লাখ টাকার প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। নকশা অনুমোদন, ভবন নির্মাণের জন্য এফডিসির ৩ ও ৪ নং ফ্লোর অপসারণ, করোনাসহ নানা কারণে ভবনটি নির্মাণ শুরু হয় ২০২১ সালে। বর্তমানে তিনটি বেইজমেন্টসহ এক তলার নির্মাণ কাজ শেষ হয়েছে। বিভিন্ন সময়ে সরকারের বিভিন্ন পর্যায়ের কর্তাব্যক্তিদের বক্তব্যে এ ভবনে কী কী থাকছে তার একটি সংক্ষিপ্ত বর্ণনা পাওয়া গিয়েছিল। তবে রোববার প্রধানমন্ত্রীর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে জানা গেলো ভবনের কোথায় কী থাকছে।

ভবনের সার্ফেস পার্কিং ও বেইজমেন্ট মিলিয়ে থাকছে তিনশ গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। বেইজমেন্টের আংশিক ও প্রথম তলা মিলিয়ে থাকছে তিনটি শুটিং ফ্লোর। ফ্লোরগুলোতে থাকছে ছয়টি মেকআপ রুম এটাস্ট বাথরুমসহ। বাথরুমগুলোতে নারী ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে।

নিচতলায় থাকবে চলচ্চিত্রের মানুষ ও সাধারণের জন্য পৃথক এন্ট্রি লবি ও রিসেপশন, স্যুভেনির শপ, ওয়াটার বডি ইত্যাদি। প্রথম ও দ্বিতীয় ফ্লোর মিলিয়ে থাকছে সিনেপ্লেক্স-১। যেখানে থাকবে তিনটি সিনেমা হল, ফুড কোর্ট ও চিলড্রেনস কর্ণার। তৃতীয় ফ্লোরের পূর্ব পাশে থাকছে সিনপ্লেক্স-২। যেখানে থাকছে দুটি সিনেমা হল। চতুর্থ ফ্লোর জুড়ে থাকছে ফুড কোর্ট।

পঞ্চম ফ্লোরে থাকবে মিউজিয়াম, লাইব্রেরি, ডান্সিং ফ্লোর ও নাট্যমঞ্চ। এ ফ্লোরে আরও থাকছে চলচ্চিত্র সংশ্লিষ্টদের সন্তানদের জন্য ডে কেয়ার সেন্টার। ষষ্ঠ ফ্লোরে থাকবে বলরুম বা মাল্টিপারপাস হল, লাইব্রেরি ও অটিস্টিক চিলড্রেন কর্ণার। সপ্তম ফ্লোরে থাকছে ভিএফক্স স্টুডিওসহ পোস্ট প্রোডাকশনের আধুনিক সুবিধাসহ বিভিন্ন রেন্টেবল স্পেস। অষ্টম ফ্লোরে থাকছে আরও দুটি শুটিং ফ্লোর। নবম ফ্লোরে থাকছে বিএফডিসির ম্যানেজমেন্ট অফিস ও চলচ্চিত্র সংশ্লিষ্টদের জন্য জিমনেশিয়াম।

দশম ফ্লোরে দেশি-বিদেশি চলচ্চিত্র নির্মাতা, কলা-কুশলী ও পর্যটকদের জন্য থাকছে হোটেল রুম। তার সাথে থাকবে ফাইন ডাইনিং, কম্পিউটার সাপোর্ট রুম, সোলার প্যানেল ও মিটিং রুম ইত্যাদি। ১১তম ফ্লোরে থাকছে নারী ও পুরুষদের জন্য দুটি পৃথক সুইমিং পুল, সোলার প্যানেল, জুস ও কফি বার, আউটসাইট ডেক এবং একটি রেস্টুরেন্ট।

ভিত্তিপ্রস্তর স্থাপনের আগের বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘১৯৫৭ সালের ৩ এপ্রিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে এ বিফডিসি (বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন) প্রতিষ্ঠা হয়েছিল। এর পিছনে আমার মায়ের (বেগম ফজিলাতুন নেছা মুজিব) অবদান রয়েছে। একদিন সিনেমা দেখে রিকশায় তিনি বাবাকে বলেছেন, অন্যরা সিনেমা নির্মাণ করতে পারলে আমাদের দেশে কেন হবে না। তখন বঙ্গবন্ধু বিএফডিসি প্রতিষ্ঠার উদ্বোগ নেন।’

শেখ হাসিনা জানান, ১৯৮৬ সালে তেজগাঁও এলাকার এমপি থাকাকালীন এফডিসির সামনের রাস্তাটি নির্মাণের ব্যবস্থা করেন এবং একইসঙ্গে আধুনিক একটি গেইট নির্মাণের ব্যবস্থা করেন।

তিনি আরও জানান, বেশ কয়েকটি ডিজাইন থেকে বিএফডিসি কমপ্লেক্সের বর্তমান ডিজাইনটি তিনি পছন্দ করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমান ডিজানটি অনেক সুন্দর হয়েছে। এর জন্য যে আর্কিটেক্ট গ্রুপ কাজটি করেছে তাদের ধন্যবাদ জানাই।’ বিএফডিসি কমপ্লেক্স চলচ্চিত্রের উন্নয়নে বড় ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.