শাহরুখের ‘জাওয়ান’ তামিল সিনেমার নকল

ভারতে যখন বলিউড বাদশাহ শাহরুখ খানের ‘জাওয়ান’ ঝড় বইছে তখনই ছবিটির বিরুদ্ধে নকলের অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে একদল লোকের দাবি, একটি তামিল সিনেমার নকল করে ‘জাওয়ান’ নির্মাণ করা হয়েছে।

মুলত এই আলোচনার শুরু এক ব্যক্তির অভিযোগকে কেন্দ্র করে। সামাজিক মাধ্যমে জনৈক ওই ব্যক্তি বলেছেন, ১৯৮৯ সালের তামিল চলচ্চিত্র ‘থাই নাডু’র গল্প অনুসরণ করে বানানো হয়েছে ‘জাওয়ান’। সেই ছবিতেও সত্যরাজ শাহরুখের মতো পিতা ও পুত্রের দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন। সেই ব্যক্তি ১৯৮৯ সালের ‘থাই নাডু’র পোস্টার শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, ‘জাওয়ানের অরিজিনাল তামিল সংস্করণ- ১৯৮৯।’

যারা ‘থাই নাড়ু’ ছবিটি দেখেছেন তাদের অনেকেই একমত হয়েছেন যে দুটি ছবিতে সত্যিই মিল আছে অনেক। আবার কেউ কেউ বলছেন ‘জাওয়ান’ ছবিতে দক্ষিণের সেই ছবির ছাপ থাকলেও গল্প মৌলিক।

এর আগেও ‘জাওয়ান’ নির্মাতা অ্যাটলির বিরুদ্ধে নকলের অভিযোগ উঠেছিল। ২০১৯ সালে ‘বিগলি’ ছবি মুক্তির সময়ও একই ঘটনা ঘটেছিল। সেই সময় তেলেগু শর্ট-ফিল্ম নির্মাতা নন্দী চিন্নি রেড্ডি অভিযোগ করেছিলেন তার সিনেমা ‘স্লাম সসার’-এর নকল করে ‘বিগলি’ বানিয়েছেন অ্যাটলি। এরপর এই নির্মাতার ২০১৬ সালের সিনেমা ‘থেরি’-ও নকল করে বানানো বলে অভিযোগ উঠেছিল।

যদিও নকলের অভিযোগও থামাতে পারছে না ‘জাওয়ান’ ঝড়। মুক্তির পর দুই দিনে বক্স অফিসে ২০০ কোটি রুপির বেশি কালেকশন করেছে সিনেমাটি। বিশ্লেষকরা মনে করছেন, এই আয়ের ধারা অব্যহত থাকবে সামনের দিনগুলোতেও।

Leave a Reply

Your email address will not be published.