শেখ মণির চরিত্রে রওনক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পরিবারের অন্যতম সদস্য শেখ ফজলুল হক মণি। মুজিব বাহিনীর প্রধান, দৈনিক বাংলার বাণীর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন শহীদ শেখ ফজলুল হক মণি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে ঘাতকের বুলেটে বঙ্গবন্ধুর সঙ্গে তাকেও নৃশংসভাবে হত্যা করা হয়।

এবারই প্রথম শেখ ফজলুল হক মণিকে নিয়ে নির্মিত হতে যাচ্ছে ৫০ মিনিটের একটি টেলিছবি। এর নাম “বিন্দু থেকে বৃত্তে”। কবি ও গীতিকার সহিদ রাহমানের ‘মহামানবের দেশে’ উপন্যাস অবলম্বনে ও ফ্রেম ফ্যাক্টরির প্রযোজনায় নির্মিতব্য এ ফিকশনের কাহিনি, গল্প ও চিত্রনাট্য করেছেন সহিদ রাহমান। এটি নির্মাণ করবেন শাহ নেওয়াজ রিপন।

বিষয়টি নিয়ে রওনক হাসান বলেন, ‘গুণী একজন মানুষ নিয়ে কাজ হচ্ছে। এ কাজের মধ্যে তার (শেখ মণির) রাজনৈতিক ও ব্যক্তি জীবনে অনেকে কিছু জানা যাবে- যদি ভালোভাবে কাজটি করা যায়, পাশাপাশি সেই সময়কেও যদি ভালোভাবে তুলে আনা যায়।’

তিনি আরও বলেন, ‘কাজটি নিয়ে আমি খুব আশাবাদী। ভালো একটা কাজ হতে যাচ্ছে। যেটা অনেক অজানা জানাতে পারবে এ ফিকশনের মাধ্যমে।

শেখ ফজলুল হক মণি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পরিবারের সদস্য। তিনি বঙ্গবন্ধুর ভাগ্নে ছিলেন। তার অন্যতম পরিচয় হচ্ছে, তিনি মুজিব বাহিনীর প্রধান, দৈনিক ‘বাংলার বাণীর’ প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

ফিকশনটিতে অভিনেতা রওনক হাসান ছাড়াও আরও থাকছেন ডলি জহুর, আরমান পারভেজ মুরাদ, পংকজ মজুমদার, নূর আলম নয়ন, তানজিকা আমিন প্রমুখ। শিগগিরই এর শুটিং শুরু হবে বলে জানা গেছে। এটি আগামী বছর একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.