সেরা অভিনেতা চঞ্চল চৌধুরী, অভিনেত্রী জয়া-শিমু

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২’ ঘোষণা করেছে সরকার। এবার ‘হাওয়া’ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের জন্য সুচিন্দ্য চৌধুরী (চঞ্চল চৌধুরী) শ্রেষ্ঠ অভিনেতা ও যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রী নির্বাচিত হয়েছেন ‘বিউটি সার্কাস’র জন্য জয়া আহসান ও ‘শিমু’র জন্য রিকিতা নন্দিনী শিমু।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ূন কবির খোন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এ বছর আজীবন সম্মাননা পেয়েছেন অভিনেতা খসরু (বীর মুক্তিযোদ্ধা কামরুল আলম খান খসরু) ও অভিনেত্রী রওশন আরা রোজিনা।

শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার যুগ্মভাবে পাচ্ছে মুহাম্মদ আব্দুল কাইউম প্রযোজিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও মো. তামজিদ উল ইসলাম প্রযোজিত ‘পরাণ’। ‘শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এস.এম. কামরুল আহসানের ‘ঘরে ফেরা’। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র ড. এ জে এম শফিউল আলম ভুঁইয়া পরিচালিত ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’। ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক’ হয়েছেন সৈয়দ রুবাইয়াত হোসেন ‘শিমু’র জন্য। শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে পাচ্ছেন মোহাম্মাদ নাসির খান ‘পরাণ’ ছবিটির জন্য।

‘পাপ পূণ্য’ ছবিটির জন্য আফসানা করিম (আফসানা মিমি) পাচ্ছেন শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে পুরস্কার। শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল চরিত্রে পুরস্কার পাচ্ছেন সুভাশিষ ভৌমিক ‘দেশান্তর’ ছবির জন্য।

শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী কৌতুক চরিত্রে পুরস্কার পাচ্ছেন মো. সাইফুল ইসলাম (দিপু ইমাম) ‘অপারেশন সুন্দরবন) ছবির জন্য। শ্রেষ্ঠ শিশুশিল্পী পুরস্কার যুগ্মভাবে পাচ্ছেন বৃষ্টি আক্তার (রোহিঙ্গা) ও মুনতাহা এমিলিয়া (বীরত্ব)। শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার পুরস্কার দেওয়া হচ্ছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’র জন্য মোছাঃ ফারজিনা আক্তার।

শ্রেষ্ঠ সংগীত পরিচালক পুরস্কার পাচ্ছেন মাহমুদুল ইসলাম খান (রিপন খান) ‘পায়ের ছাপ’ ছবির জন্য। শ্রেষ্ঠ গায়ক পুরস্কার যৌথভাবে পাচ্ছেন শুভাশীষ মজুমদার বাপ্পা (বাপ্পা মজুমদার) ‘অপারেশন সুন্দরবন’-এর ‘এ মন ভিজে যায়..’ ও চন্দন সিনহা ‘হৃদিতা’ ছবির ‘ঠিকানা বিহীন তোমাকে..) গানের জন্য।

শ্রেষ্ঠ গায়িকা পুরস্কার পাচ্ছেন আতিয়া আক্তার আনিসা ‘পায়ের ছাপ’ ছবির ‘এই শহরের পথে পথে’ গানের জন্য। শ্রেষ্ঠ গীতিকার পুরস্কার পাচ্ছেন রবিউল ইসলাম জীবন ‘পরাণ’ ছবির ‘ধীরে ধীরে তোর স্বপ্নে…’ গানের জন্য। শ্রেষ্ঠ সুরকার পাচ্ছেন শওকত আলী ইমন ‘পায়ের ছাপ’ ছবির জন্য ‘এই শহরের পথে পথে’ গানের জন্য।

যৌথভাবে শ্রেষ্ঠ কাহিনিকার পুরস্কার পাচ্ছেন ফরিদুর রেজা সাগর (দামাল) ও খোরশেদ আলম খসরু (গলুই)। শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হয়েছেন ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’-র মুহাম্মদ আব্দুল কাইউম। এস এ হক অলিক ‘গলুই’-এর জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হয়েছেন।

শ্রেষ্ঠ সম্পাদক হয়েছেন সুজন মাহমুদ ‘শিমু’ ছবির জন্য। ‘রোহিঙ্গা’ ছবির জন্য হিমাদ্রি বড়ুয়া শ্রেষ্ঠ শিল্প নির্দেশক পুরস্কার পাচ্ছেন। আসাদুজ্জামান মজনু ‘রোহিঙ্গা’ ছবির জন্য শ্রেষ্ঠ চিত্রগ্রাহক পুরস্কার পাচ্ছেন। শ্রেষ্ঠ শব্দগ্রাহক পুরস্কার পাচ্ছেন রিপন নাথ ‘হাওয়া’-র জন্য।

শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জা পুরস্কার পাচ্ছেন তানসিনা শাওন ‘শিমু’ ছবির জন্য। ‘অপারেশন সুন্দরবন’ ছবির জন্য মো. খোকন মোল্লা পাচ্ছেন শ্রেষ্ঠ মেক-আপম্যান পুরস্কার।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২ প্রদানের লক্ষে গত মার্চ মাসে ছবি আহ্বান করা হয়। গঠন করা হয় ১৩ সদস্য বিশিষ্ট জুরি বোর্ড। সেখানে জমা পড়ে ৩৭টি পূর্ণদের্ঘ্য, ১২টি স্বল্পদৈর্ঘ্য ও ১৯টি প্রামাণ্য চলচ্চিত্র। জুরি বোর্ডের সদস্যরা মোট ৮০টি সভা করেন।

Leave a Reply

Your email address will not be published.