২১ ক্যাটাগরিতে পুরস্কার দেবে চলচ্চিত্র পরিচালক সমিতি

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি তাদের আয়োজনে একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠান করতে যাচ্ছে। ‘এটিএন বিএফডিএ অ্যাওয়ার্ড’ নামের এ অনুষ্ঠানটির আনুষ্ঠানিক ঘোষণা এলো শনিবার (১২ আগস্ট)। বিএফডিসির ৮ নং ফ্লোরে এ ঘোষণা দেওয়া হয়েছে।

শনিবার দুপুরে এটিএন বাংলার সঙ্গে পরিচালক সমিতির অ্যাওয়ার্ড অনুষ্ঠান নিয়ে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেছেন পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ ও এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। এ সময়ে উপস্থিত ছিলেন সোহেল রানা, শাহীন সুমন, শাহীন কবির টুটুল, অরুনা বিশ্বাস, ইলিয়াস কাঞ্চন, নিপুণ প্রমুখ। পুরো আয়োজনটি উপস্থাপনা করেন ইমন ও সাইমন।

কাজী হায়াৎ তার বক্তব্যে বলেন, এর আগে আমি যখন পরিচালক সমিতির নির্বাহী কমিটির সদস্য ছিলাম তখন একবার উদ্যোগ নিয়েছিলাম এধরনের পুরস্কারের আয়োজনের। কিন্তু নানা কারণে অনুষ্ঠানটি করা যায়নি। আমি এটিএন বাংলার চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি আমাদের আহ্বানে সাড়া দেওয়ায়।

প্রধান অতিথির বক্তব্যে সোহেল রানা বলেন, তথ্য মন্ত্রণালয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়। উনি তারা অনেক সম্মান করে আমাদের। এরপর আর তেমন কোনো সুযোগ সুবিধা পাই না আমরা। এক্ষেত্রে এটিএন বাংলার কাছে অনুরোধ করবো তারা যেন তেমনটা না করে।

এটিএন বিএফডিএ পুরস্কারটি ২১টি ক্যাটাগরিতে দেওয়া হবে। এগুলো হচ্ছে- আজীবন সম্মাননা (পুরুষ), আজীবন সম্মাননা (নারী), শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা, শ্রেষ্ঠ অভিনেত্রী, শ্রেষ্ঠ খলঅভিনেতা, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী (পুরুষ), শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী (নারী), শ্রেষ্ঠ গীতিকা্র। ওয়েব ফিল্ম ক্যাটাগরিতে দেওয়া হবে শ্রেষ্ঠ ওয়েব ফিল্ম, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ অভিনেতা, শ্রেষ্ঠ অভিনেত্রী।

পুরস্কারের জন্য ছবি পেন ড্রাইভে করে আগামী ২৪ আগস্টের মধ্যে পরিচালক সমিতির অফিসে জমা দিতে হবে। পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে আগামী ২৮ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এ বছর পুরস্কার দেওয়া হবে ২০২২ সালের ছবিগুলোকে।

Leave a Reply

Your email address will not be published.