নকলের অভিযোগে যা বললেন সুমন

নকলের অভিযোগ উঠেছে সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমা “হাওয়ার বিরুদ্ধে ,আর এতে চটেছেন হাওয়া সিনেমার নির্মাতা মেজবাউর রহমান সুমন  । মুক্তির পরেই নেটিজেনদের একাংশ এই সিনেমার বিরুদ্ধে নকলের অভিযোগ এনেছেন। অন্তর্জালে অনেককে দেখা যাচ্ছে নেগেটিভ রিভিউ (নেতিবাচক সমালোচনা) দিয়ে দর্শকের আগ্রহ ঠেকাতে।

এসবের কারণ জানতে সিনেমাটির পরিচালক মেজবাউর রহমান সুমনের সঙ্গে আজ সোমবার সন্ধ্যায় এনটিভি অনলাইন কথা বলেছে। কিন্তু এসব নিয়ে কাউকে সরাসরি দোষারোপ করতে চান না তিনি।

মেজবাউর রহমান সুমন বলেছেন, “আমার সিনেমা নিয়ে যেসব অভিযোগ তোলা হচ্ছে, এর আগে ‘টেলিভিশন’, ‘আয়নাবাজি’, ‘দেবী’ সিনেমা নিয়েও এমন অভিযোগ তোলা হয়েছিল। কোনও সিনেমা ভালো চললে বা দর্শকের আগ্রহ থাকলে এসব অভিযোগ এনে সেই আগ্রহ ঠেকানোর চেষ্টা করা হয়। টেনে ধরার চেষ্টা করা হয়।” ‘হাওয়া’ নিয়ে নেটিজেনদের একাংশ বলছেন, এটি কোরীয় সিনেমা ‘সি ফগর’ বা ‘অভিযান’-এর সঙ্গে মিল আছে। এমন নকলের অভিযোগ ‘অপমানজনক’ বলছেন সুমন। তাঁর ভাষ্যে সেটা এমন, ‘কোরিয়ান যে সিনেমার কথা বলা হচ্ছে, সেটা মানবপাচারের গল্প। আমার সিনেমা আঞ্চলিক গল্প…। এত বছর পরিশ্রম করে সিনেমা নির্মাণ করে নকলের অভিযোগ অপমানজনক। আমাদের বেশির ভাগ সিনেমাই নকলের ওপর দাঁড়ানো; দর্শনগতভাবে নকল। দৌড়াদৌড়ি, ওড়াউড়ি সবকিছুই নকল তো।’

সমালোচকদের উদ্দেশে সুমন বলেছেন, ‘গঠনমূলক সমালোচনা করুন; মিথ্যা তথ্য ছড়িয়ে ভালো সিনেমাগুলোকে টেনে ধরার চেষ্টা করবেন না।’

টিভি ফিকশন ও বিজ্ঞাপনের খ্যাতিমান নির্মাতা মেজবাউর রহমান সুমনের পরিচালনায় ‘হাওয়া’ সিনেমাটির গল্প মাঝসমুদ্রে গন্তব্যহীন একটি মাছ ধরার ট্রলারে আটকে পড়া আট জন মাঝি-মাল্লা এবং এক রহস্যময় বেদেনিকে ঘিরে কাহিনি আবর্তিত হয়েছে। মিস্ট্রি ড্রামা ঘরানার, ‘হাওয়া’ চলচ্চিত্রটি মূলত এ কালের রূপকথা। রূপকথানির্ভর সিনেমার প্রচলিত এ ফর্মটি সিনেমার পর্দায় নতুন আঙ্গিকে দেখতে পাবেন দর্শকেরা বলে জানাচ্ছে সিনেমাটির প্রযোজনা সংস্থা সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড এবং নির্মাণ সংস্থা ফেইসকার্ড প্রোডাকশন।

Leave a Reply

Your email address will not be published.