অবশেষে ছাড়পত্র পেল বাপ্পীর ‘৫৭০’

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে সপরিবারে হত্যা করা হয়। বাংলাদেশের ইতিহাসে এ দিনটিকে ধরা হয় সবচেয়ে বেদনার। নির্মম এই হত্যাকাণ্ডের পরবর্তী ৩৬ ঘণ্টার ঘটনাবলি নিয়ে নির্মিত হয়েছে ‘৫৭০’ শিরোনামের চলচ্চিত্র।

দীর্ঘদিন সেন্সর বোর্ডে পড়ে থাকার পর অবশেষে সেন্সর ছাড়পত্র পেল সিনেমাটি। চলচ্চিত্রটির কাহিনি, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায় রয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত পরিচালক আশরাফ শিশির।

সিনেবাজ ফিল্মস-এর ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন প্রতিষ্ঠানটির কর্ণধার শাম ইসলাম ও জ্যোৎস্না ইসলাম। গত ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে মুক্তির জন্য সনদ প্রাপ্ত হয়েছে।

নির্মাতা বলেন, বঙ্গবন্ধুকে হত্যা পরবর্তী দাফনের আগ পর্যন্ত ৩৬ ঘণ্টার ঘটনাগুলো নিয়ে নির্মিত হয়েছে ‘৫৭০’ সিনেমা। প্রায় ছয়মাস আটকে থাকার পর অবশেষে সিনেমাটি ছাড়পত্র পেল। এর আগে গেল বছর জুলাই মাসে সেন্সর বোর্ডে জমা দেয়া হয় সিনেমাটি।

সিনেমাটিতে ঢাকাই সিনেমার চিত্রনায়ক বাপ্পী চৌধুরীকে বঙ্গবন্ধুর লাশ বহন করা সেনাবাহিনীর একজন সৈনিক চরিত্রে দেখা যাবে। মূলত তার উপস্থিতিতেই হেলিকপ্টারে করে বঙ্গবন্ধুর রক্তাক্ত মরদেহ ঢাকা থেকে নিয়ে যাওয়া হয় টুঙ্গিপাড়ায়।

সিনেমা প্রসঙ্গে বাপ্পী চৌধুরী বলেন, পুরো ছবির গল্পটি তিনি নির্মাতার কাছে শুনেছেন প্রায় চার ঘণ্টা সময় নিয়ে। যেটি শুনে তিনি কেঁদেছেন অঝোরে।

৫৭০ চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন প্রয়াত অভিনয়শিল্পী মাসুম আজিজ, স্বাধীন খসরু, কাজী রাজু, সুমনা সোমা, সুজাত শিমুল প্রমুখ। ছবিটি সম্পাদনায় ছিলেন সাব্বির মাহমুদ ও সামিউল আলম স্বপ্ন, প্রধান চিত্রগ্রাহক ছিলেন সমর ঢালী এবং সংগীত পরিচালনায় ছিলেন রাফায়েত নেওয়াজ।

ভিএফএক্স এর কাজ করা হয়েছে ভিএফএক্স-টুন স্টুডিও তে। কারিগরি সহায়তায় মিডিয়া ইন বাংলাদেশ, শিল্প নির্দেশক তনি ও ফরিদ আহমেদ এবং কস্টিউম ডিজাইনার ছিলেন জান্নাতে তাহেরা মৌরি।

৫৭০ এর থিম সংগীত রচনা করেছেন চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির। কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজের এর প্রাক্তন লিড ভোকাল এবং এ সময়ের জনপ্রিয় ব্যান্ড তারকা মিজান রহমান।

Leave a Reply

Your email address will not be published.