আন্তর্জাতিক অঙ্গনে ৩টি পুরস্কার জিতল বাংলাদেশি সিনেমা

ভারতের গ্লোবাল ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল-২০২৩-এ তিনটি পুরস্কার জিতেছে বাংলাদেশী চলচ্চিত্র ‘মেঘের কপাট’। মেঘ জড়ানো মনোরম লোকেশনে বাংলাদেশের অপরূপ দৃশ্য চিত্রায়নের পাশাপাশি ভালোবাসার নানা রূপ তুলে ধরা হয়েছে সিনেমাটিতে।

ওয়ালিদ আহমেদের চিত্রনাট্য ও পরিচালনায় চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাকিব হোসেন ইভন, সিন্ডি রোলিং, সাবরিনা তন্বী, আফরোজা মোমেন, রেজাউর রহমান রিজভী, রেহানা পারভীন হাসি, জামান সাইফ, রাজু আহসান সহ আরো অনেকে।

১ ডিসেম্বর সন্ধ্যায় কলকাতায় মেঘের কপাট চলচ্চিত্রের পরিচালক ওয়ালিদ আহমেদ ও প্রযোজক আফরোজা মোমেনের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়।

গ্লোবাল ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল থেকে শ্রেষ্ঠ বিদেশী চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক (বিদেশী চলচ্চিত্র) ও রাজকাপুর পুরস্কার জিতেছে সিনেমাটি।

তৃতীয়বারের মতো ড্রিমজ কালচারাল অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত এ চলচ্চিত্র উৎসবে সারা বিশ্ব থেকে ৪০০টির বেশি চলচ্চিত্র অংশগ্রহণ করেছিল।পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের চলচ্চিত্র প্রযোজক অঞ্জন বোস, চলচ্চিত্র পরিচালক অভিজিৎ ব্যানার্জীসহ অনেকেই। উৎসবে সারাবিশ্ব থেকে ৭০ জনেরও বেশি চলচ্চিত্র নির্মাতা অংশ নেন।

কলকাতার মৌলালি যুব কেন্দ্রের স্বামী বিবেকানন্দ অডিটোরিয়ামে ১ ডিসেম্বর সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ভারতের গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়। ভারতসহ বিশ্বের অন্যান্য দেশের চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ১০ জন পুরস্কারপ্রাপ্ত পেশাদার বিচারক এই ফেস্টিভ্যালে বিচারের দায়িত্বে ছিলেন বলে জানা গেছে।

এ বছর কিংবদন্তি অভিনেতা এবং চলচ্চিত্র পরিচালক রাজ কাপুরের শততম জন্মবার্ষিকীতে তাকে স্মরণ করে বাংলাদেশি চলচ্চিত্র ‘মেঘের কপাট’ সহ তিনটি চলচ্চিত্রকে ‘রাজকাপুর অ্যাওয়ার্ড’ এ ভূষিত করা হয়।

পুরস্কারপ্রাপ্তির পর পরিচালক ওয়ালিদ আহমেদ বলেন, সিনেমা মুক্তির এক মাসের মাথায় তিনটি পুরস্কারপ্রাপ্তি, তাও সেটি যদি হয় কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে, তবে তা আমার জন্য অবশ্যই অত্যন্ত আনন্দের সংবাদ।

গত ৩ নভেম্বর বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পায় ‘মেঘের কপাট’ চলচ্চিত্রটি। তবে মুক্তি পেলেও খুব বেশি হল পায়নি ছবিটি। টানতে পারেনি দর্শক।

 

Leave a Reply

Your email address will not be published.