কততম জন্মদিনে পা দিলেন শাবনূর?

ঢাকাই সিনেমার সফলতম ও দর্শক নন্দিত নায়িকা শাবনূর। আজ ১৭ ডিসেম্বর খ্যাতিমান এই গুণী শিল্পীর শুভ জন্মদিন। ৪৪ বছরে পা দিলেন নব্বইয়ের দশকের জনপ্রিয় এই নায়িকা।

১৯৯৩ সালে প্রয়াত পরিচালক এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন শাবনূর। ১৯৯৩ সালের ১৫ অক্টোবর সিনেমাটি মুক্তি পেলেও সফলতার মুখ দেখেনি ছবিটি। তবে প্রথম সিনেমা সফলতা না পেলেও পরবর্তীতে জনপ্রিয় নায়ক সালমানশাহ্‌র সঙ্গে জুটি বেঁধে ‘তুমি আমার’ সিনেমা দিয়ে পর্দায় হাজির হন ‘আনন্দ অশ্রু’ খ্যাত অভিনেত্রী। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি অভিনেত্রীকে। একে তার সঙ্গে জুটি বেঁধে ১৪ টি সিনেমায় অভিনয় করেন শাবনূর।

শাবনূর ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোরে জন্মগ্রহণ করেন। এখন পর্যন্ত প্রায় ৮০টির মতো সিনেমায় অভিনয় করেছেন তিনি। অভিনেত্রী ১৯৯৪ সালে ‘রঙিন সুজন সখী’, ১৯৯৫ সালে ‘স্বপ্নের ঠিকানা’, ১৯৯৬ সালে ‘স্বপ্নের পৃথিবী’ ও ‘তোমাকে চাই’, ১৯৯৭ সালে ‘আনন্দ অশ্রু’-সিনেমায় অভিনয় করে ব্যাপক তারকা খ্যাতি পান শাবনূর।

এরপরে রিয়াজের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন তিনি। তার সঙ্গে ‘মন মানে না’ ও ‘তুমি শুধু তুমি’, ‘ভালোবাসি তোমাকে’ ও ‘বিয়ের ফুল’ সিনেমাগুলোও অনেক দর্শক জনপ্রিয়তা পায়। সেই সঙ্গে ২০০৫ সালে শাকিব খানের জুটি বেঁধে ‘দুই নয়নের আলো’ ছবিতে অভিনয় করেন। আর এই চলচ্চিত্রে অভিনয়ের জন্যই জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি।

শাবনূর ২০১১ সাল থেকে তিনি অস্ট্রেলিয়ায় বসবাস করছেন। ২০১২ সালে ২৮ ডিসেম্বর তিনি বিয়ে করেন। পরে ২০২০ সালের ২৬ জানুয়ারি প্রবাসী অনীক মাহমুদের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয় অভিনেত্রীর। আইজান নামে একটি পুত্রসন্তান আছে।

জন্মদিনের এ সময়টাও পার করছেন অস্ট্রেলিয়ায়। একমাত্র ছেলেকে নিয়েই কাটাচ্ছেন সময়। ইদানীং এ নায়িকা সোশ্যাল মিডিয়ায় সরব। কিছুদিন আগে বলেছিলেন, আগামী জন্মদিনে বিশেষ খবর নিয়ে আসবেন।

কিন্তু জন্মদিন এলেও সেই বিশেষ খবরটি আর আসেনি। দেশে আসারও কথা ছিল তার। সেটাও হয়নি। তাই সুদূর অস্ট্রেলিয়াতে বসেই জন্মদিনের প্রহর কাটাচ্ছেন এ নায়িকা। এদিকে অভিনয় না করলেও শাবনূরের এখনো অনেক ভক্ত রয়েছে। যারা তার জন্মদিনকে বিশেষায়িত করে তোলার চেষ্টা করেন। ফেসবুকেও তেমন কিছু কর্মকাণ্ড দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published.