বাংলাদেশি সেরা শিশুতোষ সিনেমা ‘লালাবাই’

পর্দা নেমেছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের ১৬তম আসরের। এবারের আসরের বাংলাদেশের সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছেন শিশু নির্মাতা অমিত্রাক্ষর বিশ্বাসের ‘লালাবাই’। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছেন মোহাম্মদ নিয়াজ হাসানের ‘অর্ডার’ ও ইরতিজা আলম জয়িতা ও আমিনুল ইসলাম নিলয়ের ‘ইউফোরিক প্যারানয়া’।

এবারের আসরে বাংলাদেশি শিশুদের নির্মিত চলচ্চিত্র বিভাগে নির্বাচিত নয়টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। যার মধ্যে পুরস্কৃত হয়েছে এই তিনটি।

এই উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই ক্ষুদে নির্মাতাদের হাতে পুরস্কার তুলে দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। গতকাল শনিবার জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত চিলড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশ আয়োজিত এই উৎসবে প্রধান অতিথির বক্তব্য দেন তিনি। সেখানে আসাদুজ্জামান নূর বলেন, ‘খেলাধুলায় শিশুরা এগিয়ে গেলেও সংস্কৃতি ও শিক্ষায় এগিয়ে যেতে পারছে না, এটা খুবই দুঃখজনক। শিশুদের সংস্কৃতি বিকাশের স্বার্থে চিলড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক গড়ার ইচ্ছে পোষণ করছি।’

এবার শিশু নির্মাতার পাশাপাশি তরুণ চলচ্চিত্র নির্মাতা বিভাগেও পুরস্কার দেওয়া হয়। ‘প্রথাসিদ্ধ’ সিনেমার জন্য এই বিভাগে প্রথম হয়েছেন মুসতাক মুজাহিদ। আর ‘আগুয়ান সান বিহাইন্ড দ্য হরাইজন’-এর জন্য দ্বিতীয় হয়েছেন নভেরা হাসান নিক্কন। এই বিভাগে প্রদর্শিত হয়েছিল ১৫টি চলচ্চিত্র।

শিশু নির্মাতাদের চলচ্চিত্র বিচার কাজে জুরি বোর্ডের সবাই ছিলেন শিশু-কিশোর। অর্থাৎ ছোটদের নির্মিত শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলো বাছাই করেছে ছোটরাই। তরুণ বাংলাদেশি নিমার্তা বিভাগের চলচ্চিত্রগুলো বিচার করার জন্য জুরি বোর্ডে ছিলেন উদীয়মান নির্মাতারা, যারা চিলড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশ বিভিন্ন উৎসবে নির্মাতা হিসেবে অংশ নিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published.