বুসানে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেল ‘নকশিকাঁথার জমিন’

দক্ষিণ কোরিয়ার ১৪তম বুসান পিস ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ফিচার ফিল্ম পুরস্কার অর্জন করেছে ‘নকশিকাঁথার জমিন’। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের আলোচিত গল্প ‘বিধবাদের কথা’। মহান মুক্তিযুদ্ধের সময় এক গ্রামের দুই বোন রাহেলা ও সালেহার জীবনের সঙ্গে সেই সময়ের রাজনৈতিক প্রেক্ষাপট ফুটিয়ে তুলেছেন লেখক। এ গল্প নিয়ে সিনেমা বানিয়েছেন আকরাম খান। সিনেমাটির সহ প্রযোজনা করেছে টিএম ফিল্মস।

জানা যায়, প্রায় ৭০০ চলচ্চিত্র থেকে বাছাই করে ‘নকশিকাঁথার জমিন’সহ আটটি চলচ্চিত্র মনোনীত হয় শ্রেষ্ঠ কাহিনিচিত্রের প্রতিযোগিতা বিভাগে। ২৬ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত চলা এই উৎসবে ২৮ তারিখ কোরিয়ান সময় সকাল ১০টায় ‘নকশিকাঁথার জমিন’ প্রদর্শিত হয়। ২৯ তারিখে উৎসবের সমাপনী অনুষ্ঠানে চলচ্চিত্রটিকে শ্রেষ্ঠ কাহিনি চিত্রের পুরস্কার প্রদান করা হয়।

নির্মাতা আকরাম খান বলেন, ‘স্বাধীনধারার শিল্পসম্মত চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ এ উৎসবে পুরস্কার পাওয়ায় আমি খুবই অনুপ্রাণিত। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত এ চলচ্চিত্রের আন্তর্জাতিক মহলের স্বীকৃতি আমাদের আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের অজানা ইতিহাসেরই স্বীকৃতি।’

এ সিনেমায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দিনগুলোর কথা তুলে এনেছেন নির্মাতা। এতে দুই বোনের চরিত্রে জয়া আহসান ও সেঁওতি; দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসানকে দেখা যাবে। গুরুত্বপূর্ণ দুই চরিত্রে আছেন দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

এর আগে এশিয়ার অন্যতম চলচিত্র উৎসব ভারতের ‘আইএফএফআই’- এ ইউনেস্কো গান্ধী মেডেলের জন্য মনোনীত হয় সিনেমাটি। এছাড়াও বেঙ্গালুরুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কম্পিটিশনে তৃতীয় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কার পায় ‘নকশিকাঁথার জমিন’।

টিএম ফিল্মসের পক্ষ থেকে প্রযোজক ফারজানা মুন্নি জানান, আরও কিছু আন্তর্জাতিক উৎসব ঘুরে শিগগির বাংলাদেশের মানুষ ‘নকশিকাঁথার জমিন’ দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.