যে অভিযোগে ‘মুজিব’ সিনেমার প্রদর্শনী বন্ধে আইনি নোটিশ

গত ১৩ অক্টোবর সারা দেশে মুক্তি পায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত সিনেমা ‘মুজিব- একটি জাতির রূপকার’। দেশের ১৬১ প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে সিনেমাটি। ভারত-বাংলাদেশ যৌথ প্রয়োজনায় নির্মিত এ সিনেমা সারা দেশে ব্যাপক সাড়া ফেলেছে। এরই মধ্যে ছবিটির প্রদর্শনী বন্ধে লিগ্যাল বা আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল ১৯ অক্টোবর এ নোটিশ পাঠান। তথ্য সচিবসহ সংশ্লিষ্টদের এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশকারী আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘ইতিহাস বিকৃতি, শহীদ জিয়াউর রহমানকে বিতর্কিতভাবে উপস্থাপন করায় এই সিনেমা বন্ধে আইনি নোটিশ পাঠিয়েছি। রেজিস্ট্রি ডাকযোগে ১০ জনকে এ নোটিশ পাঠানো হয়েছে। ১০ জনের মধ্যে বাংলাদেশের সাতজন আর ভারতের তিনজন।’

নোটিশপ্রাপ্তির পর সিনেমা প্রদর্শন বন্ধ করা না হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বিএনপির এ আইনজীবী। সিনেমাটির পরিচালনা করেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা আরিফিন শুভ। আর বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া ছাড়াও রিয়াজ আহমেদ, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ ও মিশা সওদাগরসহ দেশের শতাধিক অভিনয়শিল্পী সিনেমাটিতে অভিনয় করেছেন। ২৭ অক্টোবর সিনেমাটি ভারতে মুক্তির কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.