“মুজিব” সিনেমার ট্রেলারের সমালোচনা দেখে অবাক শ্যাম বেনেগাল

বঙ্গবন্ধুর বায়োপিক “মুজিব” সিনেমার ট্রেলার রিলিজের পরই শুরু হয় সমালোচনা । নেটিজেনদের এসব সমালোচনা দেখার পর মুখ খুললেন নির্মাতা শ্যাম বেনেগাল ।

‘মুজিব : একটি জাতির রূপকার’ ছবির নির্মাতা এমন সব সমালোচনায় বিস্মিত।ট্রেলার দেখেই কেন সবাই হতাশ হচ্ছেন তা বুঝতে পারছেন না তিনি ।
এ ভারতীয় নির্মাতা বলেন, ‘নানা মন্তব্য এসেছে বলে আমি শুনেছি। তারা কেন বিরক্ত তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। শুধু ট্রেলার দেখে পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা ঠিক না। সমালোচনা করাও ঠিক না। মানুষ এখনও পুরো সিনেমা দেখেনি। ৯০ সেকেন্ডের ট্রেলার দেখে তো আপনি পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না। আপনি শুধু ট্রেলার নিয়েই মন্তব্য করতে পারেন।’

এ নির্মাতা আরও বলেন, ‘সোমবার অফিসে গিয়ে বিষয়টি আবার আমি দেখব। কানে ট্রেলারের উপস্থাপনা খুব ভালো ছিল। সেখানে বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের দূত উপস্থিত ছিলেন। কী নেতিবাচক প্রতিক্রিয়া এসেছে তা আমি জানতে চাই।’

তিনি যোগ করেন, ‘পশ্চিমবঙ্গের বাংলার সঙ্গে বাংলাদেশের বাংলার উচ্চারণের পার্থক্য রয়েছে, এটা নিয়ে বাংলাদেশিরা গর্ব অনুভব করে। সিনেমাতে এসবই আছে। এ কারণে আমি শুধু বাংলাদেশের অভিনেতাদের নিয়েছিলাম; কারণ তারা বঙ্গবন্ধু মুজিবকে অনেক কাছ থেকে অনুভব করবে।’

প্রসঙ্গত, ভারতে বায়োপিক নির্মাণে ভূয়সী প্রশংসা অর্জন করেছেন শ্যাম বেনেগাল। ৭০টি প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন এ নির্মাতা। পদ্মশ্রী, পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে পুরস্কারসহ নানা পুরস্কার পেয়েছেন ৮৭ বছর বয়সি এ নির্মাতা।

‘নেহরু’ ও ‘নেতাজি সুভাষ চন্দ্র বোস: দ্য ফরগোটেন হিরো’ সিনেমার নির্মাতা তিনি। ১৯৬৭ সালে তার নির্মিত ‘আ চাইল্ড অব দ্য স্ট্রিটস ’ ভূয়সী প্রশংসা অর্জন করেন তিনি।

২০১০ সালে ‘ওয়েল ডান আব্বা’ সিনেমাটি ছিল শ্যাম বেনেগাল পরিচালিত শেষ ফিচার ফিল্ম। জাতির পিতার জীবনীভিত্তিক সিনেমা ‘মুজিব : একটি জাতির রূপকার’ দিয়ে ১২ বছর পর ফিচার ফিল্ম নিয়ে ফিরলেন শ্যাম বেনেগাল।

Leave a Reply

Your email address will not be published.