রুবাইয়াতের তৃতীয় সিনেমা ‘মেড ইন বাংলাদেশ’

শেষ হলো রুবাইয়াত হোসেনের নতুন সিনেমা ‘মেড ইন বাংলাদেশ’-এর শুটিং। ১৭ এপ্রিল শুরু হয়ে ক্যামেরা ক্লোজ হয়েছে ১ জুন।

টানা ৩৬ দিন শুটিং হয়েছে ঢাকা ও গাজীপুরে। ‘মেহেরজান’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর পর এটি রুবাইয়াতের তৃতীয় সিনেমা।

পরিচালক রুবাইয়াত হোসেন, ‘মেড ইন বাংলাদেশ’র শুটিংয়ে

নির্মাতার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা তারই আলোকে দৃঢ়চেতা নারী শ্রমিকের সংগ্রাম ও সাফল্যের গল্প ‘মেড ইন বাংলাদেশ।’

বর্তমান ঢাকা শহরের নাগরিক জীবনের পটভূমিতে রচিত এই কাহিনীর মুল চরিত্রের নাম শিমু।

ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে বিভিন্ন আন্তর্জাতিক অনুদান থেকে। যার মধ্যে রয়েছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকারের সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়নের ইউরিমাজ ফান্ড ও ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইন্সটিটিউট ফান্ড।

‘মেড ইন বাংলাদেশ’ শুটিং দৃশ্য

এছাড়াও গতবছর লোকার্ণো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরসে অংশ নিয়ে চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনালের নগদ পুরস্কার।

অনুদান ছাড়াও সিনেমাটির পরিবেশক ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের শীর্ষস্থানীয় পরিবেশক পিরামিড ফিল্মস অর্থ বিনিয়োগ করেছে।

২০১৬ সালের লোকার্ণো চলচ্চিত্র উৎসবে ওপেন ডোরস ল্যাবে অংশগ্রহণের মধ্যে দিয়ে শুরু হয় ‘মেড ইন বাংলাদেশ’ এর স্ক্রিপ্ট ডেভেলপমেন্টের কাজ। এরপর ২০১৭ সালে বার্লিন চলচ্চিত্র উৎসবের স্ক্রিপ্ট স্টেশন ও হংকং ফিল্ম ফাইনান্সিং ফোরামে অংশগ্রহণ করে চিত্রনাট্য চূড়ান্ত করার পাশাপাশি চলে অর্থায়নের কাজ।

‘মেড ইন বাংলাদেশ’ সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, দীপান্বিতা মার্টিন, মায়াবি মায়া, নভেরা রহমান ও পারভীন পারু। সাথে আছেন মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা। অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

সিনেমাটির মূল কুশলীদের মধ্যে রয়েছে চিত্রগ্রহণে ফরাসি চিত্রগ্রাহক সাবিন ল্যাঞ্চেলিন ও বারাকাত হোসেন পলাশ, শব্দগ্রহণে এলিশা আলবার্ট ও শিল্প নির্দেশনায় ভারতের জোনাকি ভট্টাচার্য।

সিনেমাটির মূল প্রযোজক ফ্রঁসোয়া দ্যা’আক্তেমেয়ার (ফ্রান্স) ও আশিক মোস্তফা (বাংলাদেশ) এবং যৌথ প্রযোজক হিসাবে আছেন পিটার হায়েল্ডাল (ডেনমার্ক) ও পেদ্রো বোর্হেস (পর্তুগাল)।

৫ জুন থেকে শুরু হবে সম্পাদনা। ফ্রান্স ও ডেনমার্কে হবে চূড়ান্ত সম্পাদনা ও পোস্ট প্রোডাকশন।

বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দি এপ্রেস-মিডির ব্যানারে নির্মিত ‘মেড ইন বাংলাদেশ’ মুক্তি পাবে ২০১৯ সালে।

Leave a Reply

Your email address will not be published.