শুরু হলো চরকির ভারতযাত্রা

বাংলাদেশ দাপিয়ে এবার ভারতে যাত্রা শুরু করল চরকি। দেশটির দর্শকদের জন্য চরকির গ্রাহক হওয়ার প্রক্রিয়া আরও সহজ করতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশের অন্যতম বড় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি। ভারতীয় দর্শকদের জন্য স্থানীয় পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে গ্রাহক হওয়ার (সাবস্ক্রাইব করার) সুযোগ করে দিচ্ছে।

এত দিন পর্যন্ত ভারতীয়রা আন্তর্জাতিক বিভিন্ন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে চরকির গ্রাহক হতে পারতেন। তবে এখন থেকে দেশটির সব দর্শক স্থানীয় বিভিন্ন এমএফএস ও ক্রেডিট-ডেবিট কার্ড ব্যবহার করে অর্থ (সাবস্ক্রিপশন ফি) পরিশোধ করে চরকির গ্রাহক হতে পারবেন। পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় এক সংবাদ সম্মেলনে চরকির ভারতযাত্রার উদ্বোধন হয়। এর মাধ্যমে চরকি কলকাতাতেও কনটেন্ট নির্মাণের পথে এগিয়ে গেল বলে মনে করছেন এই ওটিটি প্ল্যাটফর্মের সংশ্লিষ্টরা।

ভারতে কার্যক্রম চালু উপলক্ষে বুধবার (৪ অক্টোবর) কলকাতার দ্য ওবেরয় গ্র্যান্ড হোটেলে দুপুর ১২টায় সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। চরকরি কনটেন্ট প্রধান অনিন্দ্য ব্যানার্জি এতে স্বাগত বক্তব্য দেন। এরপর স্ক্রিনে দেখানো হয় চরকি নিয়ে নির্মিত একটি ভিডিও।

সংবাদ সম্মেলনের মঞ্চে ওটিটি প্ল্যাটফর্মটির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘আমরা যাত্রার শুরু থেকেই বাংলাদেশের প্রতিভাদের নিয়ে কাজ করে আসছি। আমাদের ইচ্ছা, সারাবিশ্বের বাঙালিদের বাংলা কনটেন্ট দিয়ে কানেক্ট করা। সে কারণেই এ পর্যায়ে এসে কলকাতার গুণী পরিচালক, প্রযোজক, শিল্পীদের সঙ্গে যেন কাজ করতে পারি সেই জায়গা থেকে চরকির এই যাত্রা শুরু করা। আমরা এখন দুই বাংলার ট্যালেন্ট নিয়ে কাজ করব।’

রেদওয়ান রনি আরও বলেন, ‘দর্শকের জন্য উপহার হচ্ছে, তারা স্থানীয় মুদ্রায় খুব সহজে পেমেন্ট করে চরকি দেখতে পারবেন। আবার ইন্ডাস্ট্রির জন্য বড় উপহার হচ্ছে, এখানে লোকাল প্রোডাকশন নির্মাণ করব আমরা। কলকাতাসহ সারা পৃথিবীর দর্শক প্রথম থেকেই আমাদের সঙ্গে ছিল। সেটা নিয়ে আমরা আনন্দিত। এখন আবার কলকাতায় কনটেন্ট নির্মাণ শুরু করতে পারব, সেটা ভেবেও আনন্দিত।

অনিন্দ্য ব্যানার্জি সঞ্চালনায় আয়োজন করা হয় দুই বাংলার পরিচালক ও অভিনয়শিল্পীদের নিয়ে আলোচনা পর্ব। এ পর্বে ওপার বাংলার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ও বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী কথা বলেন। পরে সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে কথা বলেন রেদওয়ান রনি ও অনিন্দ্য ব্যানার্জি।

ওপার বাংলার অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি ও অভিনেতা ঋত্বিক চক্রবর্তী এবং দুই বাংলায় সমান জনপ্রিয় বাংলাদেশি অভিনেতা চঞ্চল চৌধুরী মঞ্চে আলোচনায় অংশ নেন। কথা বলেন দুই বাংলার দুই অভিনয়শিল্পী তমা মির্জা ও সৌরভ দাস। সংবাদ সম্মেলনের আনুষ্ঠানিকতা শেষ হয় মঞ্চে সবার ফটোসেশনের মধ্য দিয়ে।

ওপার বাংলার নির্মাতা কৌশিক গাঙ্গুলী ও অরিন্দম শীল, অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তা ও সোহিনী সরকার, বাংলাদেশের নির্মাতা রায়হান রাফি এবং এসভিএফ ফিল্মসের কর্ণধার শ্রীকান্ত মোহতাসহ প্রযোজক, সাংবাদিক, সোস্যাল মিডিয়াতে কনটেন্ট রিভিউয়ারসহ অনেকেই উপস্থিত ছিলেন এই আনন্দ আয়োজনে।

Leave a Reply

Your email address will not be published.