‘শ্যামা কাব্য’ সিনেমার মুক্তি স্থগিত

আগামী ২৪ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল ‘শ্যামা কাব্য’ সিনেমার। তবে আপাতত মুক্তি পাচ্ছে না সিনেমাটি। নির্মাতা বদরুল আনাম সৌদ নিজের ভেরিফাইড ফেসবুকে একটি ভিডিও বার্তায় জানান, ‘শ্যামা কাব্য’র মুক্তি আপাতত স্থগিত।

এর কারণ ব্যাখ্যা করে সৌদ বলেন, হরতাল-অবরোধ চলছে, যদিও মানুষ কাজের প্রয়োজনে ঘর থেকে বের হচ্ছেন। কিন্তু হরতাল-অবরোধে নাশকতামূলক বিভিন্ন কর্মকাণ্ডও হচ্ছে। সিনেমাটি মুক্তি দেওয়া হলে আমরা মানুষকে হলে আসতে বলব। কিন্তু এই মুহূর্তে মানুষকে আমরা সিনেমা হলে আসতে বলতে পারছি না। কারো ক্ষতির দায় আমরা নিতে পারি না। তাই ২৪ নভেম্বর মুক্তির তারিখটি স্থগিত করছি।

তিনি বলেন, সিনেমাটি কবে মুক্তি পাবে, সেই তারিখ পরে জানানো হবে।

‘শ্যামা কাব্য’ সাইকোলজিক্যাল থ্রিলার ঘরানার সিনেমা। সম্প্রতি প্যারিসে আয়োজিত গঁজ সুর স্যেন চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমাটি বিশেষ জুরি অ্যাওয়ার্ড, সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা চলচ্চিত্রসহ মোট চারটি বিভাগে পুরস্কার পায়।

সিনেমাটির গল্পের বিষয়ে নির্মাতা বদেরুল আনাম সৌদ জানান, ডিভোর্সের পর স্ত্রী নীতুকে হারিয়ে মারাত্মক ডিপ্রেশনে আক্রান্ত হয় আজাদ। ওসমানকে সে নিজের বড় ভাইয়ের মতো সম্মান করতো। অথচ সেই ওসমানের সঙ্গেই তার স্ত্রী পরীকায় জড়িয়েছিল।

নিজের ডিপ্রেশন কাটাতে একদল টুরিস্টের সঙ্গে সুন্দরবনে ভ্রমণ করতে যায় আজাদ। তবে তার মূল পরিকল্পনা- সেখানে গিয়ে আত্মহত্যার মাধ্যমে নিজের দুঃখভরা জীবনের ইতি টানা। কিন্তু ভ্রমণে গিয়ে শ্যামা নামের এক তরুণীর সঙ্গে তার পরিচয় হয়। আজাদের জীবনে নতুন মোড় আসে। প্রাচীন এক অভিশাপের সঙ্গে জড়িয়ে যায় সে।

২০১৯-২০ সালে সরকারী অনুদান পাওয়া এ সিনেসাটি পরিচালনার পাশাপাশি কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যও লিখেছেন সৌদ নিজেই এবং সংগীত পরিচালনা করেছেন ইমন সাহা।

‘শ্যামা কাব্য’তে কেন্দ্রীয় দুটি চরিত্রে অভিনয় করেছেন সোহেল মণ্ডল ও নীলাঞ্জনা নীলা। আরও অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, নওরীন হাসান খান জেনি, শাহাদাৎ হোসেন, সাজু খাদেম, রিমি করিম, এ কে আজাদ ও সেতু প্রমুখ। প্রযোজনা করেছেন সুবর্ণা মুস্তাফা ও বদরুল আনাম সৌদ।

Leave a Reply

Your email address will not be published.