‘সিনেমাটি না দেখে দর্শক বুঝবে না আমরা কী করেছি’

কোনোরকম আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই সম্প্রতি জুটি বেঁধেছেন শবনম বুবলি ও শরিফুল রাজ। গোপনীতার মাঝে ‘দেয়ালের দেশ’ নামের সরকারি অনুদানের এই ছবিতে একসঙ্গে অভিনয় করছেন তারা। পরিচালক থেকে অভিনয়শিল্পী, কেউই অফিসিয়ালি প্রকাশ করেননি সিনেমার কোনো স্থির চিত্র বা ভিডিও।

সিনেমাটি নির্মাণে রয়েছেন মিশুক মনি। অনেকটা গোপনেই শুটিং শেষ করা হয়েছে। সোমবার (২ অক্টোবর) বিকেলে রাজধানীর হাতিরঝিলে একটি রেস্টুরেন্টে আয়োজিত এক অনুষ্ঠানে সিনেমাটির ফার্স্টলুক প্রকাশ করা হয়। এসময় উপস্থিত ছিলেন শরিফুল রাজ, বুবলীসহ চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

নির্মাতা মিশুক মনি বলেন, আমি চেয়েছিলাম আগে কাজটি সম্পন্ন করি এরপর আলোচনা করা যাবে। আমি চাই মানুষ কাজের আলোচনা করুক। প্রধান চরিত্রে আছেন শবনম ইয়াসমিন বুবলী ও শরিফুল রাজ। আমরা যথেষ্ঠ যত্ন নিয়ে ‘দেওয়ালের দেশ’ সিনেমাটি নির্মাণ করেছি।

তিনি বলেন, অনুদানের সিনেমা মানেই আমরা সামাজিক কোনো ইস্যু ধরি। কিন্তু এই সিনেমার ক্ষেত্রে ভিন্ন হয়েছে। সিনেমাটি এই ট্যবু ভাঙবে। প্রেমের তীব্রতা যে কতটা কঠিন, সেটাই পোট্রে করা হয়েছে এই গল্পে।

পরিচালক মিশুক মনি আরও বলেন, ‘এই সিনেমার গল্প আমার মাথায় এসেছে আরও ৫ বছর আগে। তখনই আমি সেটা লিখতে শুরু করি। এরপর ২০২০ সালে এটা অনুদানের জন্য জমা দেই। ২০২১ সালের মাঝে সিনেমাটি অনুদান পায়। ফাইনালি গত বছর আমরা শুটিং শুরু করি। এই সিনেমা রাজ ও বুবলিকে একেবারেই ভিন্নভাবে আমি উপস্থাপন করেছি। আগে কখনো দর্শক তাদের এভাবে পায়নি।

এ বছরই ছবিটি মুক্তি পেতে পারে বলে জানান তিনি।

শরিফুল রাজ বলেন, এই সিনেমায় কাজ করার পেছনে সবচেয়ে বড় অবদান চিত্রনাট্য।

বুবলির কথায়, সিনেমাটির চিত্রনাট্য হাতে পেয়েই আমি কাজের জন্য রাজি হয়েছি। কারণ, গল্প পড়েই আমার ভীষণ ভালো লেগেছে। ‘দেয়ালের দেশ’ সিনেমাটি না দেখা পর্যন্ত দর্শক বুঝবে না যে এখানে আমরা কী করেছি। সবকিছু মিলে দুর্দান্ত একটা ছবি হয়েছে।

ছবিতে আরও অভিনয় করেছেন শাহাদত হোসেন, স্বাগতা, আজিজুল হাকিম, সাবেরী আলম, সমাপ্তি মাশুক প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.