সোহানুর রহমান সোহানের মৃত্যুতে যা বললেন শাকিব

পরিচালক সোহানুর রহমান সোহান পরিচালিত ‘অনন্ত ভালবাসা’ (১৯৯৯) চলচ্চিত্রের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন আজকের জনপ্রিয় নায়ক শাকিব খান। মাসুদ রানা থেকে এই শাকিব খান নামও তারই দেওয়া। সেই সোহানুর রহমান সোহান আজ না ফেরার দেশে চলে গেলেন।

প্রিয় এই পরিচালকের মৃত্যুতে নির্বাক হয়ে পড়েছেন শাকিব খান। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, সত্যি কথা বলতে, তার সম্পর্কে কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছি। এ ভাবী এবং সোহান ভাইকে মহান আল্লাহ পরপারে শান্তিতে রাখুন।’

শাকিব খান বলেন, ‘আমার এই শাকিব খান নামটি সোহান ভাইয়েরই দেয়া এই তো কয়েকদিন আগেও সোহান ভাইয়ের সাথে দীর্ঘক্ষণ হচ্ছিল। তিনি বলছিলেন, তিনি অসুস্থ, উন্নত চিকিৎসা নিতে জাপান যাবেন। কিন্তু আজ সন্ধ্যায় হঠাৎ করে খবরটি পেয়ে আতকে উঠলাম। জানলাম, ভাবীর মৃত্যুর একদিন পরেই সোহান ভাইও পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছেন।’

১২ সেপ্টেম্বর) সোহানুর রহমান সোহানের স্ত্রী প্রিয়া রহমান স্ট্রোক করে মারা যান। তার ২৪ ঘণ্টা পার না হতেই পরপারে পাড়ি জমালেন সুপারহিট ‘কেয়ামত থেকে কেয়ামত’সহ শাকিব খান অভিনীত ‘কথা দাও সাথী হবে’,‘আমার জান আমার প্রাণ’,‘পরাণ যায় জ্বলিয়া রে’,‘কোটি টাকার প্রেম’সহ অসংখ্য হিটি সিনেমার নির্মাতা।

সোহানুর রহমান সোহান শিবলি সাদিকের সহকারী হিসেবে চলচ্চিত্রজীবন শুরু করেন ৭০ দশকের শেষের দিকে। পরবর্তীতে তিনি শহীদুল হক খানের ‘কলমিলতা’ (১৯৮১), এজে মিন্টুর ‘অশান্তি’ (১৯৮৬) ও শিবলি সাদিকের ‘ভেজা চোখ’ (১৯৮৮) চলচ্চিত্রে সহকারী হিসেবে কাজ করেন। একক ও প্রধান পরিচালক হিসেবে তার প্রথম চলচ্চিত্র ‘বিশ্বাস অবিশ্বাস’ মুক্তি পায় ১৯৮৮ সালে। তিনি মূলত প্রেম-বিরহ ঘরানার মূলধারার চলচ্চিত্র পরিচালনায় পারঙ্গম ছিলেন। তার নির্মিত সিনেমার সংখ্যা ২৫টি।

চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ও ব্যক্তিগত উদ্যোগেও চলচ্চিত্র নির্মাণ ও অভিনয়ের শিক্ষক হিসেবে কাজ করেছেন।

Leave a Reply

Your email address will not be published.