nodir nam modhumati

ইউটিউবে দেখুন ‘নদীর নাম মধুমতি’

লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এ স্বাধীনতা। বিজয়ের ৪৭ বছর পর আজও রুপালী পর্দায়  মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র মুক্তি পায়। এরমধ্যে কিছ দর্শকদের হতাশ করে,কিছু দর্শকদের হৃদয়ে জায়গা করে নেয়। তেমনি একটি চলচ্চিত্র ‘নদীর নাম মধুমতী’। ব্যক্তিগতভাবে অনেকের বেশ প্রিয়।

মধুমতী নদীর পাড়ে এক ছোট্ট গ্রামে বাস করে বাচ্চু—যার বাবা মোতালেব স্থানীয় মেম্বার। তার শিক্ষক হিন্দু ধর্মালম্বী অমূল্য চক্রবর্তী ৪৭’র দেশ বিভাগ, ৬৪’র দাঙ্গা ইত্যাদি প্রতিকূল পরিস্থিতিকে উপেক্ষা করে নিজ ভিট-মাটি আঁকড়ে ধরে আছেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে বাচ্চু স্বাধীন বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে তাতে যোগ দেয়। কিন্তু তার বাবা পাকিস্তানের পক্ষ নেয়। এদিকে অমূল্য চক্রবর্তীর পরিবার হুমকির মুখে পড়ে। বাচ্চুর বাবা ছেলেকে ফিরিয়ে আনতে চায়। কিন্তু ততদিনে তাদের মধ্যে সৃষ্টি হয়েছে যোজন যোজন দূরত্ব। অনেক ঘটনার পর পিতা-পুত্রের দ্বন্দ্বের সমাপ্তি ঘটে।

মুক্তিযুদ্ধের এমনি কাহিনিতে নির্মিত ‘নদীর নাম মধুমতী’ নিয়ে ১৯৯৫ সালে দর্শকদের সামনে হাজির হন প্রখ্যাত চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল।

বাচ্চু চরিত্রে তৌকির আহমেদের অনবদ্য অভিনয় এই সিনেমাটির অন্যতম প্রাণ। রুপালী পর্দায় পরিচালকরা এখন পর্যন্ত যত মুক্তিযোদ্ধার চরিত্র তুলে এনেছেন তার মধ্যে অন্যতম সেরা চরিত্র এটি। শক্ত প্রতিদ্বন্ধী না থাকলে হয়তো সেই বছর সেরা অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার তৌকির আহমেদ ঘরে তুলতেন নিশ্চিত। এছাড়া অন্যান্য চরিত্রে আলী যাকের,সারা যাকের,রাইসুল ইসলাম আসাদসহ সবাই নিজের নামের প্রতি সুবিচার করেছেন।

পরিচালক তানভীর মোকাম্মেলের চিত্রনাট্য,সংলাপে এই সিনেমার আবহ সংগীত ছিল অনবদ্য। সিনেমা শেষে ফরিদা পারভীনের কণ্ঠে ‘এই পদ্মা এই মেঘনা’ গানটি শরীরে শিহরন জাগাবেই। সিনেমাটিতে চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন সদ্য প্রয়াত খ্যাতিমান চিত্রগ্রাহক আনোয়ার হোসেন।

জুরি বোর্ডের রায়ে ছবিটি তিনটি শাখায় জাতীয় পুরস্কার অর্জন করে। কাহিনিকার ও সংলাপ রচয়িতা হিসেবে তানভীর মোকাম্মেলের সাথে গায়ক হিসেবে পুরস্কার পাম প্রয়াত সাইদুর রহমান বয়াতী।

সম্প্রতি তানভীর মোকাম্মেল উনার নিজস্ব ইউটিউব চ্যানেলে এই ছবিটি অফিশিয়ালি ছেড়েছেন,মুক্তিযুদ্ধের অন্যতম সেরা এই ছবিটি এখন ভালোভাবে দেখতে পারবেন।

সিনেমার নামঃ নদীর নাম মধুমতী

পরিচালকঃ তানভীর মোকাম্মেল

অভিনয়শিল্পীঃ আলী যাকের,রাইসুল ইসলাম আসাদ,সারা যাকের,মমতাজউদ্দিন আহমেদ,আফসানা মিমি,ভাস্বর বন্দোপাধ্যায়,আবুল খায়ের,আয়শা আখতার,জয়ন্ত চট্টোপাধ্যায়,তৌকির আহমেদ।

 

Leave a Reply

Your email address will not be published.