‘এ আর রহমান আপনি বাঙালির কাছে ক্ষমা চাইবেন’

১০ নভেম্বর অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে ‘পিপ্পা’। ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় পূর্ব ফ্রন্টে যুদ্ধ করেছিলেন ৪৫ ক্যাভালরি রেজিমেন্টের ক্যাপ্টেন বলরাম সিং মেহতা। তাঁর জীবনকে ভিত্তি করে তৈরি এই সিনেমায়র সুরকার এ আর রহমান।

সিনেমাতে রাখা হয়েছে কাজি নজরুল ইসলামের কারার ওই লৌহকপাট গানটি। দেশাত্মবোধ জাগ্রত করতে এর থেকে ভালো গান আর কীই বা হতে পারে! কিন্তু সেই গান নিয়েই বিতর্ক। কারণ, সুর। কাজি নজরুল ইসলামের এই গানটির সুরই বদলে দিয়েছেন এ আর রহমান।

তাতেই ফুঁসছেন অনেকে। বাঙালির আবেগ নিয়ে ছেলে খেলা হচ্ছে। এমনও অভিযোগ করে এ আর রহমানকে ক্ষমা চাইতে বলেছেন নেটিজেনদের একাংশ।  এবার নেটিজেনদের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম এ আর রহমানকে নিয়ে সরব হয়েছেন চলচ্চিত্রাভিনেত্রী ও পরিচালক অরুণা বিশ্বাস।

শুক্রবার (১০ নভেম্বর) নিজের ফেসবুক পেজে অরুণা বিশ্বাস লেখেন, ‘এ আর রহমান আপনি ক্ষমা চাইবেন সমগ্র বাঙালির কাছে। ব্রিটিশবিরোধী আন্দোলনে যে গান বাঙালিকে আন্দোলিত করেছিল সে গানের অমর্যাদায় আপনি ক্ষমাহীন।’

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা গানগুলোর মধ্যে অন্যতম ‘কারার ওই লৌহ কপাট’। যে গানটি শুনলে আজও গায়ে কাঁটা দিয়ে ওঠে। এই গানটি সিনেমার জন্য নতুনভাবে আয়োজন করেছেন এ আর রহমান, তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, পীযূষ দাস ও শালিনী মুখোপাধ্যায় প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.