কত টাকা ছিল সালমানের জীবনের প্রথম উপার্জন ?

অভিনয় নয়, বরং মডেলিংয়ের মাধ্যমে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন বলিপাড়ার সত্তরের দশকের প্রথম সারির চিত্রনাট্যকার সেলিম খানের পুত্র সালমান খান। বর্তমানে যিনি বলিউডে ‘ভাইজান’ নামে পরিচিত, তার থেকে নাকি তিন গুণ বেশি পারিশ্রমিক পেয়েছিলেন তার নায়িকা। খবর আনন্দবাজার।

পুরনো এক সাক্ষাৎকারে সালমানের পারিশ্রমিকের বিষয়ে খোলসা করেছেন বলিপাড়ার অভিনেত্রী পারভিন দস্তুর। ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ম্যায়নে প্যার কিয়া’ ছবিতে সীমার চরিত্রে অভিনয় করতে দেখা যায় পারভিনকে। এই ছবিতেই মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন সালমান।

১৯৮৮ সালে মুক্তি পাওয়া ‘বিবি হো তো অ্যায়সি’ ছবিতে স্বল্পদৈর্ঘ্যের চরিত্রে প্রথম অভিনয় করেছিলেন সালমান। কিন্তু অভিনেতার কেরিয়ারের প্রথম ছবি হিসাবে ধরা হয় ‘ম্যায়নে প্যার কিয়া’কে।

‘ম্যায়নে প্যার কিয়া’ ছবির মাধ্যমে অভিনয়ে হাতেখড়ি হয় ভাগ্যশ্রীর। পরিচালনার ক্ষেত্রেও হাতেখড়ি হয়েছিল সুরজের। কিন্তু এই ছবিতে বলি অভিনেত্রীর চেয়ে অনেক কম পারিশ্রমিক পেয়েছিলেন সালমান।

পারভিন সাক্ষাৎকারে জানান, ‘ম্যায়নে প্যার কিয়া’ ছবিতে অভিনয় করে সালমান পারিশ্রমিক পেয়েছিলেন ৩১ হাজার টাকা। কিন্তু তার বিপরীতে অভিনয় করে সালমানের চেয়ে তিন গুণ বেশি আয় করেছিলেন ভাগ্যশ্রী।

‘ম্যায়নে প্যার কিয়া’ ছবিতে অভিনয় করে ভাগ্যশ্রী দেড় লক্ষ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন বলে সাক্ষাৎকারে জানান পারভিন।

ভাগ্যশ্রী যে দেড় লক্ষ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন, তা শুনে অবাক হয়ে গিয়েছিলেন ছবির সঙ্গে জড়িত তারকারা। বিশেষ করে সালমানের চেয়ে যে অভিনেত্রী বেশি উপার্জন করেছেন তা নিয়ে আলোচনাও হয়েছিল বিস্তর। বলিপাড়ায় অভিনেতারা যে অভিনেত্রীদের থেকে পারিশ্রমিক বহু গুণ বেশি পান, তা নিয়ে বিতর্ক চলে অহরহ। কিন্তু ‘ম্যায়নে প্যার কিয়া’ ছবির ক্ষেত্রে ঘটল বিপরীত ঘটনা।

রাজশ্রী প্রোডাকশনস ‘ম্যায়নে প্যার কিয়া’ ছবির প্রযোজনার দায়িত্বে ছিল। পারভিন জানান, ‘‘রাজশ্রী প্রোডাকশনস কখনও তারকাদের হতাশ করে না। সঠিক সময়ে তারকাদের বাড়িতে চেক পাঠিয়ে দেওয়া হয়।’’

পরভিনের দাবি, তিনি বলিপাড়ার এমন অনেককে চেনেন যাদের সঙ্গে কাজ করার পরেও পারিশ্রমিক পাওয়া যায় না। কিন্তু রাজশ্রী প্রোডাকশনসের ক্ষেত্রে এমন ঘটনা কখনও ঘটে না।

‘ম্যায়নে প্যার কিয়া’ ছবির সেটে মেক আপ রুম থেকে শুরু করে খাবার— সব কিছুই ভাল মানের ছিল বলে জানান পারভিন। গোড়ার দিকে রাজশ্রী প্রোডাকশনস মোটা অঙ্কের পারিশ্রমিক দিত না। পারিশ্রমিক হিসাবে এক থেকে দু’হাজার টাকা পেতেন তারকারা, এমনটাই দাবি করেন পারভিন।

তবে সালমানের জীবনে প্রথম উপার্জিত অর্থের পরিমাণ ৭৫ টাকা। এক পুরনো সাক্ষাৎকারে অভিনেতা জানান, মুম্বইয়ের তাজ হোটেলের পিছনে কোনও এক অনুষ্ঠানে নাচ করেছিলেন সালমান। সেখানে পারফর্ম করেই ৭৫ টাকা আয় করেছিলেন তিনি।

সালমান বলেন, ‘‘আমার এক বন্ধু তাজ হোটেলের পিছনে কোথাও পারফর্ম করতে যাচ্ছিল। আমাকেও ওর সঙ্গে যেতে বলল। আমিও রাজি হয়ে গিয়েছিলাম। ভাবলাম খুব মজা হবে। সেখানে পারফর্ম করেই আমার প্রথম আয়। ৭৫ টাকা।’’

সালমান তার ক্যারিয়ারে নামী সংস্থার বিজ্ঞাপনেও অভিনয় করেছেন। ঠান্ডা পানীয়ের একটি নামকরা সংস্থার বিজ্ঞাপনে অভিনয় করে ৭৫০ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন সালমান।

সালমান সাক্ষাৎকারে জানান, বিজ্ঞাপনে অভিনয়ের পর তার পারিশ্রমিক এক লাফে দ্বিগুণ পরিমাণে বৃদ্ধি পায়। ৭৫০ টাকা থেকে এক ধাক্কায় ১৫০০ টাকা পারিশ্রমিক পান সালমান।

পারিশ্রমিক হিসাবে দীর্ঘ দিন ধরে ১৫০০ টাকা পেয়েছেন সালমান। তার পর ‘ম্যায়নে প্যার কিয়া’ ছবিতে অভিনয়ের সুযোগ পান তিনি। এই ছবি তাঁর কেরিয়ারে নতুন মাইলফলক গড়ে তোলে। এর পর আর সালমানকে পিছন ফিরে তাকাতে হয়নি। তাঁর পারিশ্রমিক এখন কোটির ঘরে।

চলতি বছরে ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে সালমানকে। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে অভিনয় করে ৫০ কোটি টাকা আয় করেছেন সালমান।

চলতি বছরের নভেম্বর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ‘টাইগার ৩’ ছবিটির। যশরাজ ফিল্মস প্রযোজিত এই ছবিতে অভিনয় করেছেন সালমান খান, ক্যাটরিনা কইফ এবং ইমরান হাশমি। ক্যামিয়ো চরিত্রে দেখা যাবে শাহরুখ খানকেও।

Leave a Reply

Your email address will not be published.