কলকাতার সিনেমায় অপু

সংগীতশিল্পী হিসেবে নচিকেতা চক্রবর্তীর খ্যাতি প্রশ্নহীন। তার লেখা গল্প বই আকারেও বেরিয়েছে। এবার নচিকেতার গল্প নিয়ে কলকাতায় ছবি তৈরি হচ্ছে। যার নায়িকা হচ্ছেন বাংলাদেশের অপু বিশ্বাস।

আনন্দবাজার পত্রিকা জানায়, গল্পের নামেই ছবির নাম ‘শর্টকাট’। সুবীর মণ্ডলের পরিচালনায় অপু ছাড়াও অভিনয় করছেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায়, গৌরব চক্রবর্তী, অনিন্দিতা বসু, চন্দন সেন ও বাংলাদেশের অরিন।

‘শর্টকাট’-এর গল্প নিয়ে নচিকেতা বলেন, ‘এই গল্পের মধ্যে সিনেমার উপাদান আছে। এটা ছোট্ট একটা গল্প। সুবীরকে দিয়ে বললাম নিজের মতো করে গড়ে পিটে নিতে। সুবীর কত ভালো ছবি বানাবে, আমি জানি না। ও মানুষটা খুব ভালো। তাই গল্পটা ওকেই দিলাম।’

সুবীর শর্টফিল্ম, তথ্যচিত্রের নির্দেশনা দিয়েছেন। দুরদর্শনের সঙ্গে দীর্ঘদিন যুক্ত। পূর্ণাঙ্গ ছবি এই প্রথম। তবে এ সব নিয়ে নচিকেতা চিন্তিত নন।

চলতি সময়ের প্রেক্ষাপটে দাঁড়িয়ে দুটো আলাদা আর্থ-সামাজিক অবস্থার দুই যুবকের গল্প ‘শর্টকাট’। “বিত্তবান পরিবারের একটি ছেলে আর ঠিক পাশের বস্তিতে থাকা আর একটি ছেলে। আপাতদৃষ্টিতে দু’জনের অবস্থান আলাদা হলেও তাদের দু’জনের জীবনেই ব্যর্থতার গ্লানি রয়েছে। কোথাও গিয়ে তারা মিলে যায়। এবার তারা পরিস্থিতি থেকে বেরোতে পারে কি না সেটা নিয়েই গল্প।”— সিনেমাটি নিয়ে এভাবে বললেন সুবীর।

সোমবার শুরু হচ্ছে ‘শর্টকাট’-এর শুটিং। প্রত্যাশা মতোই ছবির মিউজিকের দায়িত্বে নচিকেতা নিজেই।

এদিকে, মাতৃত্বজনিত বিরতি কাটিয়ে মাস দেড়েক আগে দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ এর সেটে যোগ দেন অপু। আর ‘শর্টকাট’ হতে যাচ্ছে কলকাতায় তার প্রথম সিনেমা।

Leave a Reply

Your email address will not be published.