চলে গেলেন গানের পাখি বেগম হাসিনা মমতাজ

প্রখ্যাত কণ্ঠশিল্পী হাসিনা মমতাজ মারা গেছেন। রোববার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে রাজধানীর ধানমন্ডির নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

ব্যক্তি জীবনে তিনি ন্যশনাল ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রয়াত জনাব রফিকুল ইসলামের সহধর্মিণী। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের সাবেক ডিন এবং বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের মা।

বেগম হাসিনা মমতাজ ৬০ এর দশক থেকে কন্ঠশিল্পী হিসেবে জনপ্রিয়তা লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের ছাত্রী ছিলেন এবং বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন।

৬৯ এর গণআন্দোলন এবং মুক্তিযুদ্ধের সময় সংগীতের মাধ্যমে স্বাধীনতাকামী মানুষকে অনুপ্রেরণা দেন তিনি। কন্ঠসংগীতে অবদানের জন্য ২০১৯ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে শিল্পকলা পদক লাভ করেন তিনি।

তন্দ্রাহারা নয়ন আমার, কেন এক বন্দি পাখি, ঐ দূরের বলাকা সাঝের আকাশে, মন নেবার আগে, সাতটি সাগর পাড়ি দিয়ে, আমার যেন একটু সময় নেই হাতে র মতো অসংখ্য জনপ্রিয় গানের জন্য দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন এ গানের পাখি।

শিল্পী হাসিনা মমতাজ ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন।

হাসিনা মমতাজ ষাট ও সত্তরের দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী। তার গাওয়া ‘তন্দ্রাহারা নয়ন আমার’ গানটি তুমুল জনপ্রিয়তা লাভ করে। সংগীতে বিশেষ অবদানের জন্য তিনি অনেক পুরস্কার পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.