বিটিভিতে শুরু হচ্ছে শিশু-কিশোরদের প্রতিযোগিতামূলক অনুষ্ঠান

শিল্পী মুস্তাফা মনোয়ারের হাত ধরে ১৯৬৬ সালে তৎকালীন পাকিস্তান টেলিভিশনে শুরু হয়েছিল শিশুশিল্পীদের জন্য প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘নতুন কুঁড়ি’। দেশ স্বাধীনের পর ১৯৭৬ সালে বাংলাদেশ টেলিভিশনে নতুন আঙ্গিকে নতুন কুঁড়ি শুরু হয়। দীর্ঘদিন পর বিটিভি আবার শুরু করতে যাচ্ছে শিশু-কিশোরদের অংশগ্রহণে প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘নবস্পন্দ’।

নাচ, গান আর অভিনয়―এই তিন ক্যাটাগরিতে হবে প্রতিযোগিতা। ৮-১৪ বছর বয়সী বাংলাদেশি যেকোনো শিশু-কিশোর অংশ নিতে পারবে প্রতিযোগিতায়। আট বিভাগের অডিশন শেষে হবে মূল প্রতিযোগিতা।

একজন প্রতিযোগী এক বা একাধিক বিষয়ে অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও বিশেষ চাহিদাসম্পন্ন ও তৃতীয় লিঙ্গের শিশু-কিশোরেরাও অংশ নিতে পারবে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিটিভির সদর দপ্তরের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে সাংবাদিকদের জানান বিটিভি’র মহাপরিচালক ড. মো. জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, “আমরা মনে করি, জাতীয় সংস্কৃতি বিকাশে সহায়তা করা বাংলাদেশ টেলিভিশনের নৈতিক দায়িত্ব। ‘নবস্পন্দন’ শিশু-কিশোরদের প্রতিভা বিকাশে খুব সহায়ক হবে। প্রধানমন্ত্রীর উৎসাহে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর উদ্যোগ ও দিকনির্দেশনায় বিটিভিতে শুরু হতে যাচ্ছে ‘নবস্পন্দন’।”

জাহাঙ্গীর আলম জানান, প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের টেলিটকের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এ প্রতিযোগিতার জন্য একটি লোগো ও থিম সং নির্মাণ করা হয়েছে। বিটিভিতে এ সংক্রান্ত একটি টিজারের প্রচার শুরু হয়েছে। প্রতিযোগিতা অংশগ্রহণকারীদের প্রাথমিক পর্বের অডিশন বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রাথমিক পর্বে উত্তীর্ণ প্রার্থীরাই জাতীয় পর্যায়ে ঢাকায় চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে।

তিনি আরও জানান, প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থী http://btvns.teletalk.com.bd এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনপত্র পূরণ ও জমাদান শুরুর তারিখ ৩০ অক্টোবর এবং শেষ তারিখ ৩০ নভেম্বর।

প্রতিযোগিতায় প্রতিটি বিষয়ে অংশগ্রহণের জন্য জনপ্রতি ১১২ টাকা টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে। প্রতিযোগিতা সংক্রান্ত যাবতীয় তথ্য বাংলাদেশ টেলিভিশনের ওয়েবসাইট www.btv.gov.bd -এ পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন যুগ্মসচিব উপমহাপরিচালক (প্রশাসন, অর্থ ও অনুষ্ঠান) মো. জহিরুল ইসলাম, উপমহাপরিচালক (বার্তা) ড. সৈয়দা তাসমিনা আহমেদ, পরিচালক (প্রশাসন) আফসানা বিলকিস, পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ, জি এম (ঢাকা কেন্দ্র) মাহফুজা আক্তার, বার্তা সম্পাদক জাহিদুল ইসলামসহ বিটিভির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published.