শহীদ ক্রিকেটারকে নিয়ে নির্মিত হতে যাচ্ছে সিনেমা

এদেশে কিভাবে ক্রিকেটের সূচনা হয়েছে? কেমন ছিলো সে সময়? কাদের অবদান সবচেয়ে বেশি ছিলো বাংলাদেশে ক্রিকেট শুরুর পেছনে এসব ইতিহাস আমাদের অনেকেরই অজানা । জাতীয় দলের সাবেক অধিনায়ক রাকিবুল হাসানের কথা অনেকের জানা। ১৯৭১ সালে ঢাকা স্টেডিয়ামে মাঠে ক্রিকেটার হিসেবে তার প্রতিবাদের কথা বিভিন্ন সময় গল্প হয়ে ধরা দিয়েছে।

এমন আরও অনেকেই আছেন, তেমন একজন শহীদ আবদুল হালিম চৌধুরী জুয়েল। ক্রিকেট খেলোয়ার ছিলেন তিনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নিহত হওয়া গেরিলা মুক্তিযোদ্ধা তিনি। ঢাকার ক্র্যাক প্লাটুন এর সদস্য ছিলেন। যুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে বীর বিক্রম খেতাব প্রদান করে। এবার এই শহীদ ক্রিকেটারকে নিয়ে নির্মিত হতে যাচ্ছে সিনেমা । নাম ঠিক না হওয়া সিনেমাটি পরিচালনা করবেন পার্থিব রাশেদ ।

পরিচালক পার্থিব রাশেদ সিনেমা প্রসঙ্গে জানান, ‘আমরা অনুমতি পেয়েছি। তার বোন বেঁচে আছেন, তার সঙ্গে কথা বলছি। সেই সময় শহীদ আবদুল হালিম চৌধুরী জুয়েলের সঙ্গে যারা ঘনিষ্ঠ ছিলেন, খেলেছেন তাদের সঙ্গে কথা বলছি। এদের মধ্যে রাকিবুল হাসান অন্যতম।’

এটা কি বায়োপিক হতে যাচ্ছে? জবাবে রাশেদ বলেন, ‘এটা এখনও চূড়ান্ত না। তবে দেশের ক্রিকেট, তার শুরু কিছু অংশ এবং ক্রিকেটার হিসেবে দেশের জন্য আত্মত্যাগের বিষয়গুলো নিয়েই আমাদের পরিকল্পনা। সবে তো মাত্র আউটলাইন হয়েছে। চূড়ান্ত স্ক্রিপ্ট তৈরি হতে আরও সময় লাগবে।’

সামনের বছর সিনেমার শুটিং শুরু করবেন বলে জানান পরিচালক। সিনেমার চরিত্রে তারকা শিল্পীর চেয়ে থিয়েটারের শিল্পীদের প্রাধান্য দেবেন বলে জানিয়েছেন পার্থিব রাশেদ।

Leave a Reply

Your email address will not be published.