৯৬ দেশের নির্মাতাদের নিয়ে ঢাবির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ’র উদ্যোগে ও ইউএনডিপির সহযোগিতায় আয়োজিত হতে যাচ্ছে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব।

১৫তম এ আসরে বাংলাদেশসহ বিশ্বের ৯৬টি দেশের তরুণ চলচ্চিত্র নির্মাতারা অংশগ্রহণ করেছেন। চলচ্চিত্র সংসদের জনসংযোগবিষয়ক সম্পাদক নাফিসা জামান বনি বিষয়টি নিশ্চিত করেছেন।

আয়োজকরা জানান, উৎসবের মূল আয়োজনটি হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে।

নাফিসা জামান জানান, এবারের প্রতিযোগিতায় মোট চারটি ক্যাটগরিতে বিশ্বের ৯৬টি দেশ থেকে ১ হাজার ৬৭১টি চলচ্চিত্র জমা পড়েছে। ক্যাটগরিগুলো হলো কম্পিটিশন, ওয়ান মিনিট শর্ট, প্যানারোমা ও ওয়ান আর্থ শর্টফিল্ম।

চলচ্চিত্র সংসদের সভাপতি তীর্থ প্রতিম দাস বলেন, ‘‌এবারের আসরে তরুণ চলচ্চিত্র নির্মাতাদের কাছ থেকে আমরা যে ব্যাপক সাড়া পেয়েছি, তা ভবিষ্যতে আমাদের আরো উৎসাহিত করবে’

বিশ্ববিদ্যালয়গামী তরুণ চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ দেয়া ও তাদের প্রতিভা বিশ্বমঞ্চে তুলে ধরার উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০০৭ সাল‌ থেকে প্রতি বছর‌ এ উৎসবের আয়োজন করে আসছে।

আগামী ২০ অক্টোবর শীর্ষ ২০০টি চলচ্চিত্রের তালিকা ঘোষণা করা হবে। নির্বাচিত সেরা ২০০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে দেশের সাতটি বিভাগের (সিলেট, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, ঢাকা) ১০টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। এছাড়া বসুন্ধরা সিটি কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে।

Leave a Reply

Your email address will not be published.