‘মুজিব’ দেখতে গোপালগঞ্জে দর্শকদের ঢল, দেখছেন সিঁড়িতে বসেও

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় এবং শ্যাম বেনেগালের পরিচালনায় বঙ্গবন্ধুর জীবনীনির্ভর “মুজিব: একটি জাতির রূপকার” দেখতে গোপালগঞ্জের হলগুলোতে দর্শকদের ঢল নেমেছে। প্রতিদিনই বাড়ছে ভিড়। যার কারণে কর্তৃপক্ষকে মাঝে মধ্যে হিমশিম খেতে হচ্ছে।

প্রতি শোতে আসন সংখ্যার থেকে অনেক বেশি দর্শক থাকায় হলের সিঁড়িতে বসেও সিনেমাটি দেখছেন অনেকে। গোপালগঞ্জ শহর ও গ্রামের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এই সিনেমাটি দেখার সুযোগ করে দিচ্ছে প্রশাসন ও স্কুল কর্তৃপক্ষ।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তন ও টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে এই সিনেমাটি দেখানো হচ্ছে। ছবিটি বাংলাদেশে মুক্তি পেয়েছে গত শুক্রবার (১৩ অক্টোবর) সেই থেকে হলগুলোতে ভিড় লেগেই আছে। প্রতিদিন এই ভিড় বেড়েই চলছে। এই কারণে দিনে দুইটি শো’র পরিবর্তে তিনটি করে শো চালানো হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ১৩ অক্টোবর গোপালগঞ্জ জেলা শহরে ও টুঙ্গিপাড়ায় দুইটি করে শো চলে। প্রথম দিনে ২৪০০ জন সিনেমাটি দেখেন। এর পর থেকে প্রতিদিন তিনটি করে শো চালানো হচ্ছে। তাতে দিনে ৩৮০০ মানুষ সিনেমাটি দেখছেন।

এতে করে এই পর্যন্ত প্রায় ২১ হাজার মানুষ সিনেমাটি দেখেছে। সিনেমা দেখতে আসা দর্শকরা শো শেষ হওয়ার আগেই হলের সামনে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছে।

সিনেমাটি দেখতে এসেছিলেন গৃহবধূ নাছিমা আক্তার। তিনি বলেন, “ছবিটি দেখে দেশের প্রকৃত ইতিহাস জানতে পেরেছি। ১৫ আগস্টের ঘটনাসহ চার জায়গায় আবেগ ধরে রাখতে পারিনি। কান্না করেছি। ইতিহাস পড়ে বঙ্গবন্ধু সম্পর্কে যতটা জেনেছি, বায়োপিক দেখে তার থেকেও বেশি তাকে অনুভব করতে পেরেছি।”

গোপালগঞ্জ সদরের মাঝিগাতী দশপল্লি এলাকার নেছার উদ্দিন খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রসাদ কুমার মৃধা দেখেছেন সিনেমাটি। তিনি বলেন, “সিনেমাটি আমার বিবেককে নাড়া দিয়েছে। বঙ্গবন্ধুর সাহসী ও দূরদর্শী অনেক অজানা ইতিহাস জানতে পেরেছি। সিনেমাটি দর্শকের চাহিদা অনুযায়ী প্রদর্শনের ব্যবস্থা করা হলে ভালো হবে।”

উদীচীর জেলা সংসদের সভাপতি মো. নাজমুল ইসলাম বলেন, “ব্রিটিশ আমল থেকে রাজনীতির অনেক জটিল ও কুটিল বিষয়গুলো এখানে সহজভাবে তুলে ধরা হয়েছে। অনেক জায়গায় অজানা তথ্য দেওয়া হয়েছে। এটি নতুন প্রজন্মের জন্য শিক্ষণীয়। আসলেই বঙ্গবন্ধু ছিলেন মহান নেতা। বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান।”

গত ১৩ অক্টোবর শুক্রবার থেকে শুরু হয়েছে। চলবে ১৯ অক্টোবর রাত নয়টা পর্যন্ত চলবে এই সিনেমা। গোপালগঞ্জের দুইটি হলে প্রশাসনের উদ্যোগে সম্পূর্ণ ফ্রিতে সিনেমাটি দেখানো হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

প্রসঙ্গত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার পরিচালক ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল। এতে মুজিব চরিত্রে আরিফিন শুভ ছাড়াও বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ, তৌকীর আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, রাইসুল ইসলাম আসাদসহ শতাধিক শিল্পী।

Leave a Reply

Your email address will not be published.