রওনক হাসান-মৌসুমী হামিদের ‘জাগরণী’

জুয়া ও এক জুয়াড়ির গল্প নিয়ে নির্মিত নাটক ‘জাগরণী’। নাটকটি নির্মাণ করেছেন সুব্রত সঞ্জীব। চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন পাপ্পু রাজ।

এতে অভিনয় করেছেন রওনক হাসান, মৌসুমী হামিদসহ আরও অনেকে। গত ২৪ অক্টোবর রাত ১০টা ৩০ মিনিটে মাছরাঙা টেলিভিশনে নাটকটি দেখানো হয়। নাটকটি বেশ প্রশংসা কুড়িয়েছে।

নাটকের গল্পে দেখা যাবে, পার্বতীপূর গ্রামের বাজারে নরসুন্দর নিরঞ্জনের একটা দোকান আছে। চুলকাটার চেয়ে ইদানিং বন্ধুদের সাথে জুয়া খেলাতে বেশি মনোযোগ নিরঞ্জনের। তাই দোকানে লোকজন চুল কাটতে আসা কমিয়ে দিয়েছে। আয় রোজগারও কমে গেছে। ঘরে স্ত্রী দুর্গা আর দুই ছেলে মেয়ে আছে। সামনে পূজা। ছেলে মেয়েরা নতুন জামা কাপড়ের বায়না ধরেছে। স্ত্রী বলে দিয়েছে এবার পূজায় তাদেরকে নতুন জামাকাপড় কিনে দিতেই হবে। নিরঞ্জন আশ্বাস দিয়ে যায় কিন্তু ঘর থেকে বের হয়ে বাজারে গেলে আর সেসব মনে থাকে না তার। জুয়া খেলাটা রীতিমত নেশা হয়ে গেছে তার। হাতের টাকা শেষ হয়ে গেলে স্ত্রীর কাছ থেকে মিথ্যা কথা বলে টাকা নিয়ে যায়। এই জুয়া খেলাকে কেন্দ্র করেই একদিন বন্ধুরা মারামারি লাগলে নিরঞ্জনের কোমর ভেঙ্গে যায়।

অকেজো হয়ে ঘরে পড়ে থাকে নিরঞ্জন। এ অবস্থায় তার চিকিৎসা, সংসার, ছেলে মেয়ের পড়াশোনা সবকিছু চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। উপায়ান্তর না দেখে স্ত্রী দুর্গা দোকানের দায়িত্ব নেয়। এরপরই দোকানে মানুষের ভীড় লেগে যায়। সুন্দরী দুর্গার হাতে চুল কাটার জন্য ছোট বড় সবাই রীতিমত লাইন ধরে।

এদিকে, নিরঞ্জনের জুয়া খেলার বন্ধুরা দুর্গার নামে বাজে কথা বলা শুরু করে। এসব শুনে নিরঞ্জন দুর্গাকে ভুল বোঝে। দুর্গার দোকানে যাওয়া বন্ধ করেই ক্ষান্ত হয় না, বাড়ি থেকেই তাকে বের হয়ে যেতে বলে।

Leave a Reply

Your email address will not be published.