এ মাসেই আসছে ‘শ্যামা কাব্য’

জনপ্রিয় কাহিনীকার, নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক বদরুল আনাম সৌদ সরকারি অনুদানে নির্মাণ করলেন আরও একটি সিনেমা। নাম ‘শ্যামা কাব্য’। শুধু নির্মাণ নয় সিনেমাটির কাহিনী, সংলাপ, চিত্রনাট্যও সৌদের।

সাইকোলজিক্যাল থ্রিলার ঘরানার ছবি ‘শ্যামা কাব্য’ মুক্তি পাচ্ছে আগামী ২৪ নভেম্বর। মঙ্গলবার (৭ নভেম্বর) প্রকাশ্যে এসেছে ছবিটির টিজার। সিনেমায় অভিনয় করেছেন সোহেল মণ্ডল ও নীলাঞ্জনা নীলা। এছাড়াও রয়েছেন ইন্তেখাব দিনার, নওরীন হাসান খান জেনি, শাহাদাৎ হোসেন, সাজু খাদেম, রিমি করিম, এ কে আজাদ ও সেতু প্রমুখ।

২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদান পেয়েছিল এটি। পাশাপাশি প্রযোজক হিসেবে রয়েছে সুবর্ণা মুস্তাফা ও বদরুল আনাম সৌদ। সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেছেন ইমন সাহা। চলতি বছরের শুরুতে সেন্সর ছাড়পত্র পায় এ সিনেমাটি।

সম্প্রতি প্যারিসে আয়োজিত গঁজ সুর স্যেন চলচ্চিত্র উৎসবে বেশ কয়েকটি পুরস্কার জিতেছে সিনোটি। এরমধ্যে বিশেষ জুরি অ্যাওয়ার্ড, সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা চলচ্চিত্র এবং সেরা সম্পাদনা, মোট চারটি বিভাগে পুরস্কার পায় ‘শ্যামা কাব্য’।

গল্পে দেখা যাবে, ডিভোর্সের পর স্ত্রী নীতুকে হারিয়ে মারাত্মক ডিপ্রেশনে আক্রান্ত হয় আজাদ। ওসমানকে সে নিজের বড় ভাইয়ের মতো সম্মান করতো। অথচ সেই ওসমানের সাথেই তার স্ত্রী পরীকায় জড়িয়েছিল।

নিজের ডিপ্রেশন কাটাতে একদল টুরিস্টের সাথে সুন্দরবনে ভ্রমণ করতে যায় আজাদ। তবে তার মূল পরিকল্পনা- সেখানে গিয়ে আত্মহত্যার মাধ্যমে নিজের দুঃখভরা জীবনের ইতি টানা। কিন্তু ভ্রমণে গিয়ে শ্যামা নামের এক তরুণীর সাথে তার পরিচয় হয়। আজাদের জীবনে নতুন মোড় আসে। প্রাচীন এক অভিশাপের সাথে জড়িয়ে যায় সে।

২০১৯-২০ সালে সরকারী অনুদান পাওয়া এ ছবি পরিচালনার পাশাপাশি কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যও লিখেছেন সৌদ নিজেই এবং সংগীত পরিচালনা করেছেন ইমন সাহা। ছবির কেন্দ্রীয় দুটি চরিত্রে অভিনয় করেছেন সোহেল মণ্ডল ও নীলাঞ্জনা নীলা। আরও অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, নওরীন হাসান খান জেনি, শাহাদাৎ হোসেন, সাজু খাদেম, রিমি করিম, এ কে আজাদ ও সেতু প্রমুখ। ছবিটি প্রযোজনা করেছেন সুবর্ণা মুস্তাফা ও বদরুল আনাম সৌদ। এর আগে সরকারি অনুদানে ‘গহীন বালুচর’ সিনেমাটি নির্মাণ করেছিলেন বদরুল আনাম।

Leave a Reply

Your email address will not be published.